বিজ্ঞাপন

রোহিঙ্গা ক্যাম্পে জলবসন্ত

January 18, 2019 | 8:11 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোয় জলবসন্তে (চিকেন পক্স) ৮৩২ জন আক্রান্ত হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বাংলাদেশ কার্যালয় এক বার্তায় জানিয়েছে। এই ভাইরাসের আক্রমণে এরইমধ্যে ৩ বছর বয়সের একজন শিশু না ফেরার দেশে পাড়ি দিয়েছে।

বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. বারডান জঙ রানা বলেন, ‘জলবসন্তের মতো ভাইরাস আক্রমণ করায়, এরই মধ্যে স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষিত কর্মীরা জলবসন্তে আক্রান্ত রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবা দিচ্ছে। পাশাপাশি এই ভাইরাসের আক্রমণ ঠেকাতে শিবিরগুলো সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বাংলাদেশ কার্যালয় জানিয়েছে, জলবসন্তের মতো সংবেদনশীল ভাইরাসের আক্রমণ ঠেকাতে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা সবাইকে নিয়ে একযোগে কাজ চালিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

গত ডিসেম্বর থেকে জানুয়ারির ১৩ তারিখ পর্যন্ত মোট ৮৩২ জন রোহিঙ্গা এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। যার মধ্যে ৫১ শতাংশ উখিয়া শিবিরের এবং ৪৯ শতাংশ টেকনাফ শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গা।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আব্দুল মতিন বলেন, ‘ভয় পাওয়ার কিছু নেই। ভাইরাসটি ছড়িয়ে পরার আগেই ব্যবস্থা নেওয়া হয়েছে। শিবিরগুলোতে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী রয়েছে। স্বাস্থ্যকর্মীরা উপযুক্ত সময়ে আক্রান্তদের স্বাস্থ্য পরীক্ষা করছেন।’

বিগত ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের সরকার এবং সেনারা যৌথভাবে রাখাইনের বাসিন্দা রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অমানবিক এবং পৈশাচিক নির্যাতন চালালে, প্রাণে বাঁচতে দলে দলে রোহিঙ্গারা সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। মানবিক কারণে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দেয়। এখনও সীমান্ত দিয়ে রোহিঙ্গাদের প্রবেশ অব্যাহত রয়েছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রায় ১২ লাখ রোহিঙ্গা বাংলাদেশের একাধিক আশ্রয় শিবিরে আশ্রয় নিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন