বিজ্ঞাপন

রয় হজসন ইংলিশ লিগের ‘বুড়ো দাদু’

February 23, 2019 | 5:53 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

আর্সেন ওয়েঙ্গারকে বলা হতো আর্সেনালের বুড়ো দাদু। ২২ বছরের কোচিং ক্যারিয়ার শেষে তিনি আর্সেনাল থেকে বিদায় নেন। ওয়েঙ্গার যদি আর্সেনালের বুড়ো দাদু হন, তাহলে ক্রিস্টাল প্যালেসের কোচ রয় হজসনকে বলা যায় ইংলিশ লিগের বুড়ো দাদু। আজ রাতে তার শিষ্যরা লিচেস্টার সিটির বিপক্ষে মাঠে নামবে। ডাগআউটে দাঁড়ানোর মধ্যদিয়ে হজসন গড়ে ফেলবেন ইংলিশ লিগের নতুন রেকর্ড। এই ম্যাচের মধ্যদিয়ে তিনি ইংলিশ লিগের সবচেয়ে বয়স্ক কোচ হিসেবে নাম লেখাবেন।

লিচেস্টার সিটির মাঠ কিং পাওয়ার স্টেডিয়ামে আতিথ্য নেবে হজসনের দল ক্রিস্টাল প্যালেস। আজ রাত সাড়ে ১১টায় মুখোমুখি হবে এই দুই দল। ডাগআউটে দাঁড়াবেন ক্রিস্টাল প্যালেসের ৭১ বছর ১৯৮ দিন বয়সী কোচ হজসন। তাতে টপকে যাবেন নিউক্যাসলের সাবেক কোচ ববি রবসনকে। ২০০৪ সালের ২৮ আগস্ট অ্যাস্টন ভিয়ার বিপক্ষে ডাগআউটে ছিলেন রবসন। সেদিন তার বয়স ছিল ৭১ বছর ১৯২ দিন। ইংলিশ লিগের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে আজ দাঁড়াবেন ক্রিস্টাল প্যালেসের কোচ রয় হজসন।

এই তালিকায় তিনে আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। তিনি ২০১৩ সালের ১৯ মে ৭১ বছর ১৩৯ দিন বয়সে ডাগআউটে ছিলেন। সাউদাম্পটনের বিপক্ষে চলতি লিগে গত ৯ ফেব্রুয়ারি ৭০ বছর ৭০ দিন বয়সে ডাগআউটে দাঁড়িয়েছিলেন কার্ডিফ সিটির কোচ নেইল ওয়ারনক। ২০১৬ সালের ১৫ মে লিচেস্টার সিটির বিপক্ষে চেলসির সাবেক কোচ গাস হিডিঙ্ক ডাগআউটে দাঁড়িয়েছিলেন ৬৯ বছর ১৮৯ দিন বয়সে।

বিজ্ঞাপন

এছাড়া, আর্সেনালের সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গার গত বছর ৬৮ বছর ৩০২ দিন বয়সে, সাদারল্যান্ডের ডিক অ্যাডভোকেট ৬৮ বছর ৬ দিন বয়সে, কুইন্স পার্ক রেঞ্জার্সের হ্যারি রেডন্যাপ ৬৭ বছর ৩৩৫ দিন বয়সে, ফুলহামের কোচ এই আসরে ৬৭ বছর ১১২ দিন বয়সে, ওয়েস্ট হ্যামের কোচ ম্যানুয়েল পেল্লেগ্রিনি এই আসরে ৬৫ বছর ১৪৬ দিন বয়সে কোচ হিসেবে ডাগআউটে দাঁড়িয়েছেন।

হজসন ফুটবল ক্যারিয়ারের শৈশব কাটিয়েছেন ক্রিস্টাল প্যালেসে। ক্লাবটির মূল দলেও খেলেছেন। ১৯৭৬ সালে তিনি কোচ হিসেবে যোগ দেন সুইডিশ ক্লাব হালমসটাডে। ইংলিশ লিগে তার কোচিং ক্যারিয়ার শুরু হয় ১৯৮২ সালে, ব্রিস্টল সিটি দিয়ে। ক্যারিয়ারে তিনি প্রায় ২২টি ক্লাব এবং জাতীয় দলকে কোচিং করিয়েছেন। এরমধ্যে আছে সুইজারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, ফিনল্যান্ড, ইংল্যান্ডের মতো জাতীয় দল। ক্লাবের মধ্যে উল্লেখযোগ্য হলো মালমো, ইন্টার মিলান, উদিনেস, ফুলহাম, লিভারপুল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন