বিজ্ঞাপন

লিঙ্গ পরিবর্তন নিয়ে বক্তব্যে সমালোচনার মুখে ব্রিটিশ মন্ত্রী

August 27, 2018 | 3:00 pm

রোকেয়া সরণি ডেস্ক।।

বিজ্ঞাপন

লিঙ্গ পরিবর্তন নিয়ে ব্রিটিশ মন্ত্রীর বক্তব্যের  সমালোচনা করেছেন দেশটির সমকামী অধিকার বিষয়ক অ্যাকটিভিস্টরা। তারা বলছে, লিঙ্গ পরিবর্তনের মত গুরুত্বপূর্ণ একটি বিষয়কে গুরুত্ব দিয়ে দেখছেন না মন্ত্রী।

ইংল্যান্ডের অনেক ছেলেমেয়ে বয়ঃসন্ধিকালে লিঙ্গ পরিবর্তন করছে- এ প্রসঙ্গে দেশটির নারী বিষয়কমন্ত্রী ভিক্টোরিয়া আতকিন বলেছেন, বয়ঃসন্ধিকালে নিজের শরীর সম্পর্কে ভালভাবে জানে না ছেলেমেয়েরা। তাই তারা লিঙ্গ পরিবর্তনের ভয়াবহতাও বুঝতে পারে না। এ কারণে ভুল করে অনেকেই লিঙ্গ পরিবর্তনের সিদ্ধান্ত নেয়।

ডেইলি মেইলে দেওয়া এক সাক্ষাৎকারে আতকিন বলেছেন, লিঙ্গ পরিবর্তনের প্রবণতা বয়ঃসন্ধিদের মধ্যে বাড়ছে। কিশোর ছেলেমেয়েরা কেন এ পথ বেছে নিচ্ছে তা আরও ভালভাবে জানা দরকার। এই বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। তাছাড়া লিঙ্গ পরিবর্তনের চিকিৎসা পদ্ধতি খুব জটিল।

বিজ্ঞাপন

তিনি জানিয়েছেন, লিঙ্গ পরিবর্তনের সমস্যা সম্পর্কে জনগণকে সচেতন করার লক্ষ্যে সরকারিভাবে বিভিন্ন প্রতিষ্ঠানে ক্যাম্পেইন চালানো হবে।

ভিক্টোরিয়া আতকিনের এই বক্তব্যের বিরোধিতা করেছেন এলজিবিটি অ্যাকটিভিস্টরা।

এলজিবিটি অ্যাকটিভিস্টদের দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এই লিঙ্গ পরিবর্তন চিকিৎসার বাস্তব পরিস্থিতি নিয়ে মন্ত্রী কোন কথা বলেননি।  তাছাড়া এই ছেলেমেয়েদের নিয়ে যারা মাঠ পর্যায়ে কাজ করছেন তাদের সাথেও মন্ত্রীর কথা বলা দরকার।

বিজ্ঞাপন

সম্প্রতি যুক্তরাজ্যে  বয়ঃসন্ধিতে রয়েছে এমন তৃতীয় লিঙ্গের ছেলেমেয়ের মধ্যে লিঙ্গ পরিবর্তনের প্রবণতা বেড়ে গেছে।

 

সারাবাংলা/টিসি/ এসএস

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন