বিজ্ঞাপন

লুম্বকে আবারও ভূমিকম্প, নিহত ২

August 20, 2018 | 10:10 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ার লুম্বক দ্বীপে পরপর দুটি বড় ধরনের ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পে এ পর্যন্ত অন্তত দুই জনের মৃত্যু নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছে গালফ নিউজ।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানায় স্থানীয় সময় রোববার(১৯ আগস্ট) দুপুর ১টায় ৬.৯ মাত্রার প্রথম ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পে কয়েকশ বাড়ি ক্ষতিগ্রস্ত হয় ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

নয় ঘণ্টা পর ৬.৯ মাত্রার আরও একটি ভূমিকম্প আঘাত হানে সেখানে। এছাড়া, ভূমিকম্পের পরপরই ৫.৯ ও ৫.৫ মাত্রার দুটি আফটার শক জনমনে ভীতি সঞ্চার করে।

বিজ্ঞাপন

শপিংমল কর্মী আসমাতুল হুসনা নামের এক প্রত্যক্ষদর্শী জানান, এটা খুব তীব্র মাত্রার ভূমিকম্প ছিলো। আলো চলে যায়। আমরা দ্রুত বেরিয়ে আসি।

লুম্বকের অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা বিভাগের কর্মকর্তা টেডি আদিত্য বলেন, আমি রেস্তোঁরায় ছিলাম তখন ভূমিকম্প শুরু হয়। আমরা খোলা আকাশের নিচে আশ্রয় নিই।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এমন অবস্থায় আমরা সবাইকে  শান্ত থাকতে ও আতঙ্কগ্রস্ত না হতে পরামর্শ দিয়ে থাকি। যত দ্রুত সম্ভব দালান ও গাছপালা থেকে দূরে চলে যাওয়া প্রয়োজন।

ভূমিকম্পের পর রেড ক্রসের ধারণ করা একটি ভিডিও চিত্রে রানজিনি পর্বতে ভূমিধ্বস ও ছাই উড়তে দেখা যায়। পৃথিবীর অর্ধেকেরও বেশি সক্রিয় আগ্নেয়গিরির অবস্থান ইন্দোনেশিয়ায় হওয়ায় দেশটিতে প্রায়ই ভূমিকম্পের ঘটনা ঘটে। গত ৫ আগস্ট লুম্বক দ্বীপে আঘাত হানা ৭ মাত্রার একটি ভূমিকম্পে ৪৬০ জনের প্রাণহানি ঘটেছিল।

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন,
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ভূমিধস, আটকে পড়েছে দুই শতাধিক পর্বতারোহী

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন