বিজ্ঞাপন

শততম ওয়ানডে নয়, বিসিবির ‘ভাবনা’ ত্রিদেশীয় সিরিজ নিয়ে

January 17, 2018 | 6:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট
ত্রিদেশীয় সিরিজ লাইভ দেখুন এখানে

বিজ্ঞাপন

প্রশ্নটা করতেই একটু আমতা আমতা করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ‘করা হলে ভালোই হতো’ বলে জোর করে টেনে আনা হাসিতে বুঝিয়ে দিলেন, ব্যাপারটা এড়িয়ে যেতে পারলে বাঁচেন। মিরপুরে শততম ওয়ানডের ব্যাপারটা যে বিসিবি জানতই না, তাও যেন পরিষ্কার হয়ে গেল ক্রিকেট বোর্ড প্রধানের কথায়। তবে একই সঙ্গে নাজমুল হাসান স্বীকার করে নিলেন, মিরপুরের এই রেকর্ড একই সঙ্গে একটা দুশ্চিন্তারও ব্যাপার।

চিন্তার কারণটা অবশ্য মোটামুটি পরিষ্কারই। ক্রিকেট ইতিহাসে ষষ্ঠ ভেন্যু হিসেবে ১০০ ওয়ানডে আয়োজনের রেকর্ডটা তো চোখে আঙুল দিয়েই দেখিয়ে দিচ্ছে বাংলাদেশে ভেন্যুর অপ্রতুলতা। মিরপুর আর চট্টগ্রামেই তো বাংলাদেশের সব ওয়ানডে হয়ে আসছে। একটা সময় বগুড়া, খুলনায়ও হয়েছে, অনেক দিন ধরেই এই ভেন্যু দুইটি অপাংক্তেয়। ক্ষমতার পালাবদলের কারণে বাদ বগুড়া, আর আবাসন বা অন্যান্য সুবিধা খুলনাও পাচ্ছে না পাশ নম্বর। ফতুল্লাও ঠিক ওয়ানডের জন্য বিবেচনায় আসছে না। অগত্যা মিরপুর আর চট্টগ্রামই ভরসা। টানা ম্যাচ খেলায় মিরপুরের ওপর যে ধকলটা যাচ্ছে, তাও বোঝেন নাজমুল হাসান।

শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ম্যাচ সরাসরি দেখুন সারাবাংলা.নেটে

বিজ্ঞাপন

তিনি জানালেন, ‘এটা ঠিক। এটা অবশ্যই একটা চিন্তার বিষয়। কারণ আসলে যে বিশ্রামের দরকার হয় আন্তর্জাতিক ভেন্যুগুলোতে আমরা তার কিছুই দিতে পারছি না। প্রচুর খেলা হচ্ছে যার জন্য মাঠটা নিয়ে যে স্বপ্ন দেখি, যা করার ইচ্ছা আমাদের মধ্যে আছে ওরকম করা যাচ্ছে না। একটা বিশ্রাম তো দরকার। আপনারা দেখেন মাঠটা একটু সংস্কার করা হলো, করার পরপরই লম্বা বিপিএল গেল। এর আগে অস্ট্রেলিয়া সিরিজ গেল, বিপিএল শেষ হওয়ার সাথে সাথে এখন আবার ট্রাই নেশন শুরু হয়ে গেল। এরপর দ্বিপাক্ষিক সিরিজ আছে। এই টানা খেলার জন্য তো বিশ্রাম হচ্ছে না। একটা সংকট তো আছেই।’

তারপরও শততম ওয়ানডে তো একটা উদযাপনের বিষয়। অথচ সেই ওয়ানডেতে নেই বাংলাদেশও, গ্যালারিতেও দর্শকের হাহাকার। নাজমুল হাসান যদিও বললেন, শততম টেস্টও বাংলাদেশ বাইরে খেলেছে। আবার প্রথম ওয়ানডের সেই জিম্বাবুয়েও আছে এখানে। কিন্তু তারপরও বিসিবির পক্ষ থেকে তো চাইলেই সেটি উদযাপন করা যেত। সেটিও মেনে নিলেন নাজমুল হাসান।

বিজ্ঞাপন

তবে আত্মপক্ষ সমর্থন করতে গিয়ে বললেন, আপাতত এসবের চেয়ে ত্রিদেশীয় সিরিজ জেতাটাই তাদের মূল চিন্তা, ‘আমরা কখনোই ত্রিদেশীয় সিরিজ জিতিনি। এশিয়া কাপে একটুর জন্য হেরে গেছি। আমরা শুধু এই সিরিজ জয় নিয়েই ভাবছি।’

সেই ভাবনাটা অবশ্য খেলোয়াড়দেরই, সেটি আর মনে করিয়ে দেননি বিসিবি সভাপতি।

ত্রিদেশীয় সিরিজ লাইভ দেখুন এখানে
সারাবাংলা/এএম/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন