বিজ্ঞাপন

শপথ অনুষ্ঠানে ফিলিস্তিনি পোশাক পরবেন রাশিদা তালিব

December 17, 2018 | 7:30 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফিলিস্তিনের ঐতিহ্যবাহী পোশাক ‘থোব’ গায়ে শপথ অনুষ্ঠানে যোগ দেবেন মিশিগান অঙ্গরাজ্য থেকে নির্বাচিত কংগ্রেসম্যান রাশিদা তালিব। তিনি যুক্তরাষ্ট্রের প্রথম আরব আমেরিকান কংগ্রেসম্যান।

শুক্রবার ইনস্টাগ্রামে ‘থোবে’র একটি ছবি পোস্ট করে রাশিদা লিখেন, ‘এই সেই পোশাক, যা আমি কংগ্রসের শপথ অনুষ্ঠানে পরিধান করব।’

আল জাজিরার খবরে বলা হয়, ‘থোব’ গোড়ালি পর্যন্ত বিস্তৃত ঐতিহ্যবাহী পোশাক যা আরব বিশ্ব ও আফ্রিকার কিছু অংশের নারীরা পরিধান করে থাকেন। আর ফিলিস্তিনি ‘থোব’ লাল এমব্রয়ডারি নকশার জন্য সুপরিচিত। যদিও ফিলিস্তিনের প্রতিটি শহরেই ‘থোবে’র ঐতিহ্যগত নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে।

বিজ্ঞাপন

এই ‘থোব’ পরেই কংগ্রেসের শপথ অনুষ্ঠানে হাজির হবেন রাশিদা তালিব। তিনি প্রথম ফিলিস্তিনি আমেরিকান নারী হিসেবে কংগ্রেসে নির্বাচিত প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করবেন। গত নভেম্বরে তার সঙ্গেই মার্কিন কংগ্রেসম্যান হিসেবে নির্বাচিত হন সোমালিয়ান আমেরিকান ইলহান ওমর।

রাশিদা তালিব মিশিগানের ১৩তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্রেট দলের একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন। অন্যদিকে, ইলহান ওমর ডেমোক্রেটিকের ১৫তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট মিনোসোটায় প্রথম মুসলিম কংগ্রেসম্যান কিথ এলিসনের পরিবর্তে জয়লাভ করেন। কিথ এলিসন স্টেট অ্যাটর্নি জেনারেল পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এই আসনটি ছেড়ে দেন।

রাশিদা তালিবের (৪২) মা-বাবা মার্কিন শহর ডেট্রয়েটে প্রবাসী ফিলিস্তিনি। তার মা পশ্চিম ইসরায়েল অধ্যুষিত রামাল্লার নিকটবর্তী  বাইতুর-আল ফাওকা গ্রামের বাসিন্দা এবং তার বাবা পূর্ব ইসরায়েল অধ্যুষিত বায়িত হানিনা গ্রামের বাসিন্দা ছিলেন।

বিজ্ঞাপন

রাশিদা ২০০৮ সালে মিশিগান আইন পরিষদে প্রথম মুসলিম নারী হিসেবে বিজয়ী হয়ে ইতিহাস গড়েন। তার প্রচারণায় কল্যাণমূলক কর্মসূচি চিকিৎসা সেবা ও সামাজিক নিরাপত্তার জন্য ন্যূনতম ১৫ ডলার মজুরি সংরক্ষণ নিশ্চিত করা ছাড়াও বড় করপোরেশনের জন্য করমুক্তির প্রবণতা বন্ধের প্রতিশ্রুতি ছিল।

চলতি মাসের প্রথম দিকে রাশিদা মার্কিন গণমাধ্যম ইন্টারসেপ্টকে জানিয়েছিলেন, তিনি কংগ্রেসের একটি প্রতিনিধি দল নিয়ে ইসরায়েল অধিকৃত ওয়েস্ট ব্যাংক এলাকা সফর করবেন। তার এই পরিকল্পনা প্রচলিত প্রথার চেয়ে ভিন্ন। সাধারণত, ইসরায়েলপন্থি লবি গ্রুপ আমেরিকান ইসরায়েল পাবলিক অ্যাফেয়ার্স কমিটির (এআইপিএসি) পৃষ্ঠপোষকতায় নবনির্বাচিত কংগ্রেস সদস্যরা ইসরায়েল সফর করে থাকেন। দশকের পর দশক ধরে এই রীতি চলে আসছে।

তবে রাশিদা বলেন, তিনি সহকর্মী কংগ্রেস সদস্যদের ওয়েস্ট ব্যাংকে নিয়ে যাওয়ার মাধ্যমে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের ভিন্ন দিকও তুলে ধরবেন।

ইন্টারসেপ্টের তথ্য অনুযায়ী, ইসরায়েলের হাতে ফিলিস্তিনি শিশুদের আটক হওয়া, তাদের শিক্ষা, বিশুদ্ধ পানি ও দারিদ্র্যের মতো বিষয়গুলো নিয়ে কাজ করবে রাশিদার দল।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেকে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন