বিজ্ঞাপন

শান্তিতে সীমান্ত পার করলো দুই কোরিয়ার সেনারা

December 13, 2018 | 11:53 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

দেশ বিভাগের পর এই প্রথম উত্তর ও দক্ষিণ কোরিয়ার সেনারা শান্তিপূর্ণভাবে অপর দেশের সীমান্তে প্রবেশ করেছে। উভয় দেশের সেনারা দুই দেশের মধ্যকার ‘ডিমিলিটারাইজড জোন’ (ডিএমজি)-এ অবস্থিত সীমান্ত চৌকিগুলো পরীক্ষা করে দেখেছে। দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নের চিহ্ন হিসেবে সীমান্ত চৌকিগুলো ভেঙে ফেলে হচ্ছে। খবর বিবিসির।

অনলাইনে প্রকাশিত ফুটেজে দেখা গেছে, সীমান্ত পারাপারের আগে উভয় পক্ষের সেনারা অপর পক্ষের সেনাদের সঙ্গে হাত মেলাচ্ছে।

’৫০ এর দশকে হওয়া কোরীয় যুদ্ধের জের ধরে উত্তর ও দক্ষিণে বিভক্ত হয় কোরিয়া। ওই যুদ্ধের পর দুই দেশের মধ্যে কোন শান্তিচুক্তিও স্বাক্ষর হয়নি। তবে সম্প্রতি দুই দেশের মধ্যে সম্পর্কের ব্যাপক উন্নতি হয়েছে।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ও উত্তর কোরীয় নেতা কিম জং উন চলতি বছরে একাধিকবার সাক্ষাৎ করেছেন। তারা দুই দেশের মধ্যকার কঠোর নিরাপত্তা সম্বলিত সীমান্ত সরিয়ে ফেলতে রাজি হয়েছেন।

মুন ও কিমের মধ্যে প্রথম ঐতিহাসিক বৈঠকটি অনুষ্ঠিত হয় চলতি বছরের এপ্রিলে। গত মাস থেকে এখন পর্যন্ত দুই দেশের মধ্যকার মোট ১০টিন সীমান্ত চৌকি ধ্বংস করে দেওয়া হয়েছে।

বুধবার (১২ ডিসেম্বর) দক্ষিণ কোরীয় নিরীক্ষণকারীরা উত্তরের সবক’টি সীমান্ত চৌকি নিরীক্ষা করেছে। পরবর্তীতে উত্তর কোরিয়ার নিরীক্ষণকারীরাও একইভাবে দক্ষিণের সীমান্ত চৌকিগুলো নিরীক্ষা করে দেখেছে।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে সেনাদের সীমান্ত পার হওয়া নিয়ে জানিয়েছে, বিভক্ত হওয়ার পর এই প্রথম উত্তর ও দক্ষিণের সেনারা শান্তিপূর্ণভাবে সামরিক সীমানা পার করতে পেরেছে।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন