বিজ্ঞাপন

শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ আটক ২

January 19, 2018 | 4:42 pm

সিনিয়র করেসপন্ডেন্ট  

বিজ্ঞাপন

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বহির্গমনকালে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাসহ দুই যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে তাদের কাছে বিশেষভাবে লুক্কায়িত অবস্থায় ওই মুদ্রাগুলো জব্দ করা হয়।

আটককৃত যাত্রীরা হলেন- রাজধানীর মিরপুরের আরিফুল ইসলাম (পাসপোর্ট নং-বিএম-০০০৭৪৫৯) ও  মোহাম্মদপুরে মো. শামীম ঢালী (পাসপোর্ট নং-বিএম-০১২৯১৭১) ।

তারা ওডি-১৬৫  ফ্লাইতে কুয়ালালামপুর যাচ্ছিলেন। শুল্ক গোয়েন্দা বিভাগের মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

মইনুল খান জানান, দুই যাত্রী এ বছর জানুয়ারিতে ১ বার ঢাকা-মালয়েশিয়া যাতায়াত করেছেন। ২০১৭ সালে আরিফুল ইসলাম ৭ বার এবং শামীম ১০ বার বিদেশ গমন করেছেন। জিজ্ঞাসাবাদে তারা নিজেদেরকে লাগেজ ব্যবসায়ী হিসাবে পরিচয় দেন। তারা একে অপরের সহযোগী বলেও স্বীকার করেন।

তিনি  জানান, শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা গোপন সংবাদের ভিত্তিতে ওই যাত্রীদেরকে নজরদারিতে রাখে। বহির্গমনকালে চেকইন রো-সিতে শুল্ক গোয়েন্দা তাদেরকে  চ্যালেঞ্জ করে। প্রাথমিকভাবে তারা মুদ্রা বহনের বিষয়টি অস্বীকার করেন।  তবে সুনির্দিষ্ট গোপন সংবাদ ও কথাবার্তায় অসঙ্গতি পাওয়ায় তাদেরকে শাহজালালের কাস্টমস হলে নিয়ে এসে তল্লাশি করে আরিফুল ইসলামের কাছ থেকে ৬০,০০০ মূল্যমানের সৌদি রিয়াল ও ৪২১ মালয়েশিয়ান রিঙ্গিত উদ্ধার করা হয়। এ ছাড়া অপর জনের কাছ থেকে  ৬৮,৫০০ মূল্যমানের সৌদি রিয়াল ও ১৩৫ মূল্যমানের মালয়েশিয়ান রিঙ্গিত উদ্ধার করা হয়।  বাংলাদেশি মুদ্রার হিসেবে ২৭,৮৭,৬৩৯ টাকা।

ধারণা করা হচ্ছে আটক যাত্রী দুইজন চোরাচালানী পণ্য কিনতে এই মুদ্রা অবৈধভাবে বহন করছিলেন। এই ব্যাপারে আটক যাত্রী দুইজনকে শুল্ক আইন ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেফতার করা হয়েছে। একইসঙ্গে অন্যান্য আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। পরবর্তীকালে আরও অনুসন্ধান ও তদন্তের মাধ্যমে বিস্তারিত উদঘাটন করা হবে।

বিজ্ঞাপন

সরাবাংলা/ইউজে/টিএম/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন