বিজ্ঞাপন

শাহবাগ মোড় চলাচলের জন্য খুলে দিতে সরকারকে আইনি নোটিশ

October 15, 2018 | 1:12 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর শাহবাগ মোড় জনসাধারণ ও যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

সোমবার (১৫ অক্টোবর) রেজিস্ট্রি ডাকযোগে তিনি এ নোটিশ পাঠান।

স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, পুলিশ কমিশনার, শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ঢাকা সিটি করপোরেশন দক্ষিণের মেয়রকে পাঠানো এ নোটিশে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে হাইকোর্টে মামলা করা হবে।

বিজ্ঞাপন

নোটিশে আরও বলা হয়, শাহবাগ মোড় ও সোহরাওয়ার্দী উদ্যানে জনসভায় মাইকিং করার কারণে শব্দ দূষণ হয়। এতে সুপ্রিমকোর্টের স্বাভাবাকি কার্যক্রম এবং নিরাপত্তা ব্যাহত হয়। এ ছাড়া এই এলাকায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বারডেম হাসপাতাল, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অসংখ্য হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানে থাকা রোগী ও সাধারণ মানুষের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে উল্লেখ করে নোটিশে দ্রুত সভা-সমাবেশ বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

নোটিশে আরও বলা হয়, দীর্ঘ এগার দিন  শাহবাগ মোড়ে যানবাহন চলাচলের রাস্তা বন্ধ করে চাকরির ৫৬ শতাংশ কোটা দাবি করা হচ্ছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিজীবীদের জন্য এখনও ৫৬ শতাংশ কোটা বহাল আছে। তাহলে ঐ দাবি কেন? শুধু প্রথম ও দ্বিতীয় শ্রেণির কোটা বাতিল করা হয়েছে। তারপরও কোটার দাবিতে রাস্তায় অবস্থান নিয়ে দিনের পর দিন সড়ক বন্ধ করে রাখা উচিত নয়। প্রয়োজন হলে আন্দোলনকারীরা আইন আদালতে যেতে পারতেন। সুপ্রিমকোর্টে যেতে পারতেন।

আরও পড়ুন: প্রজ্ঞাপনের দাবিতে শাহবাগে অবরোধ, জনদুর্ভোগ

বিজ্ঞাপন

সংবিধানের বেশ কিছু ধারা উল্লেখ করে নোটিশে আরও বলা হয়েছে, আইন অনুযায়ী জীবন ও ব্যক্তিস্বাধীনতা হতে কোনো ব্যক্তিকে বঞ্চিত করা যাবে না। এ অবস্থায় দ্রুত শাহবাগ মোড় জনসাধারণের চলাচল ও যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন এবং ঐ এলাকাসহ সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরে বা বাহিরে মিছিল মিটিং জনসভা মাইকিং ইত্যাদি না করার প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন। তা করতে ব্যর্থ হলে হাইকোর্টে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী রিট দায়ের করা হবে।

সারাবাংলা/এজেডকে/এনএইচ/ডেজএফ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন