বিজ্ঞাপন

শিল্পকলায় জাতীয় পিঠা উৎসব

January 22, 2019 | 6:15 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকার ভোজনরসিক বাঙালির অনন্য এক ঐতিহ্য বাহারি পিঠা। সময়ের ব্যবধানে আধুনিকতার ধারায় অনন্য এই ঐতিহ্য থেকে ক্রমেই দূরে সরে যাচ্ছে নগরবাসী। নগরের মানুষদের বাঙালির অনন্য এই ঐতিহ্যের সাথে নিবিড় বন্ধনে আবদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫ আয়োজন করতে যাচ্ছে।

আগামীকাল (২৩ জানুয়ারি) থেকে শুরু হবে পিঠা উৎসব, চলবে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে ১০ দিনব্যাপী এই উৎসব প্রতিদিন বিকেল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। এছাড়া উন্মুক্ত মঞ্চে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে পরিবেশিত হবে নাটক, নৃত্য, অবৃত্তি, সংগীত, কৌতুক, যাদু।

উৎসবের উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিষেশ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মঞ্চসারথি আতাউর রহমান, দেশবরেণ্য নৃত্যগুরু আমানুল হক, দেশবরেণ্য চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের সভাপতি ম. হামিদ এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন পরিষদের সদস্য সচিব খন্দকার শাহ্ আলম।

বিজ্ঞাপন

যুগপূর্তি জাতীয় পিঠা উৎসবের বিস্তারিত তুলে ধরতে ২২ জানুয়ারি বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ম. হামিদ বলেন, ‘আগে পিঠা ঘরে বানানো হতো, এখন বাইরে বানিয়ে ঘরে এনে সবাই মিলে খাওয়া হয়। নতুন নতুন পিঠার ধরন তৈরীতে বৈচিত্র আনার জন্য শিল্পীদেরকে উদ্ভাবনী মেধার পরিচয় দিতে হচ্ছে।’ মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘অসাধারণ ঐতিহ্যের প্রবাহের ভিতর বাঙালি জাতির গর্বের বিষয় পিঠা। পিঠা উৎসবে আগতদের জন্য রুচিশীল পরিবেশ তৈরী করতে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা রাখা হয়েছে।’

পিঠা উৎসব শুরু হয় ২০০৮ সালের জানুয়ারি মাসে। ধীরে ধীরে এই উৎসব বাংলাদেশের শিল্প সংস্কৃতিক আঙ্গনের মানুষের মিলনমেলায় পরিণত হয়েছে।

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন