বিজ্ঞাপন

শিশুর কাছে ফিরিয়ে দিন শিশু পার্কের মালিকানা

January 21, 2019 | 5:15 pm

।। শেখ মামুনুর রশীদ ।।

বিজ্ঞাপন

এত বড় একটি শহর। শহরে এত এত মানুষের বাস, এত গাড়ি, এত বাড়ি, এত বিলাস, এত বিত্ত, এত বৈভব। কিন্তু খেলার মাঠ কই? পার্ক কই? বিনোদনের জায়গা কই শিশুর? কিছু মাঠ তো অবশ্যই আছে এই শহরে, যদিও তা দলবাজদের দখলে। কিন্তু পার্ক কই? একটি ছিল, লোকে বলে শিশু পার্ক। শহরের মানুষ জানে, গ্রামের মানুষও জানে— ঢাকায় একটি শিশু পার্ক আছে। এবার সেই পার্কটিও বন্ধ করে দেওয়া হলো।

মনে আছে, মা-বাবার হাত ধরে শৈশবে প্রথম ছুটে গেছি এই পার্কে। আমার ছেলেও তার শৈশবে মা-বাবার হাত ধরেই গেছে সেখানে। আমার মতো হাজারও মানুষের শৈশবের, কৈশোরের স্মৃতি এই পার্ক। আমাদের আগের, আমাদের পরের অনেকের স্মৃতির চাদরে ছেয়ে আছে শিশু পার্ক। বিত্তহীন-অসহায়-দরিদ্র পরিবারের শিশুদের জন্যও এই পার্কটি বিশেষ কিছু, তাদের জন্য সপ্তাহে একদিন তো বিনা পয়সায় উন্মুক্ত থাকত। পার্কটি বন্ধ করে দিয়ে কেড়ে নেওয়া হলো মানুষের বিনোদনের অধিকার।

আরও পড়ুন- ১ বছরের জন্য বন্ধ শাহবাগের শিশু পার্ক, ফিরে যাচ্ছেন দর্শনার্থীরা

বিজ্ঞাপন

অগ্ন্যুৎপাতে হারিয়ে গিয়েছিল পম্পেই নগরী। হরপ্পা-মহেঞ্জোদারো এখন স্মৃতি। পানাম নগরী বিলীন হওয়ার পথে। এবার কি এই শহর? শহরের স্মৃতিগুলো কি সাপদের দাপটে একে একে হারিয়ে যাবে? হারিয়ে যাবে একে একে স্মৃতির মিনার? বটপাকুরের ছায়া নেই, সেখানে জায়গা করে নিয়েছে উঁচু উঁচু ভবন। মাঠ-খাল-বিল-নদী-নালা এখন ভাগাড়। ঐতিহ্যের শহর ঢাকা এখন ক্ষমতাবানদের দখলে। তাদের শাবলের ধারালো আঘাতে ধসে পড়ছে সব স্মৃতি।

দয়া করে আমার, আমাদের শৈশবের স্মৃতি কেড়ে নেবেন না। আমার, আমাদের সন্তানদের শৈশবের স্মৃতি কেড়ে নেবেন না। শিশু পার্কটি বাঁচিয়ে রাখুন। দখল করুন রাষ্ট্র-সমাজ, ঘর-বাড়ি থেকে সংসদ— যা মন চায়, অনায়াসে। জোর করে দখল করুন। শুধু শিশু পার্কটির দখল ছেড়ে দিন। শিশুর কাছে ফিরিয়ে দিন এর মালিকানা। এই দেশ শিশুর, একদিন আপনিও শিশু ছিলেন। আজ হয়তো বড় হয়ে, বাড়বাড়ন্ত হওয়ায় ভুলে গেছেন সেসব। তবু একবার ভাবুন নিজের শৈশবের কথাটিই। গোটা একটা শহরে শিশুদের নিঃশ্বাস ফেলার এই এতটুকু জায়গাটিকে রেহাই দিন।

 লেখক: সাংবাদিক

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন