বিজ্ঞাপন

শিশু আসামির ছবি প্রকাশ, ডেইলি স্টারের কাছে ব্যাখ্যা চাইলেন আদালত

November 19, 2018 | 6:24 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ইংরেজি জাতীয় দৈনিক ডেইলি স্টারে শিশু আসামির ছবি প্রকাশ করায় পত্রিকাটির সম্পাদকের কাছে কারণ ব্যাখ্যা চেয়েছেন আদালত। আগামী ১৫ দিনের মধ্যে আদালত সম্পাদক মাহফুজ আনামকে লিখিত ব্যাখ্যা জমা দিতে বলেছেন।

শিশু আদালতে বিচারাধীন কোনো মামলার শিশু আসামির নাম, ঠিকানা, ছবি এবং তার পরিচয় প্রকাশ ও প্রচার বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

সোমবার (১৯ নভেম্বর) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

বিজ্ঞাপন

ডেইলি স্টার’এ “বয় গেটস টেন ইয়ার্স ফর কিলিং ক্লাসমেটস” শিরোনামে প্রকাশিত খবরটি সংযুক্ত করে গতকাল (রোববার) হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী সৈয়দ সাইয়্যেদুল হক সুমন।

রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ সাইয়্যেদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

তিনি জানান, শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারা অনুযায়ী শিশু অপরাধীর নাম, ঠিকানা, ছবি এবং তার পরিচয় সংবাদপত্র, ম্যাগাজিন এবং যেকোনো সংবাদ মাধ্যমে প্রচার-প্রকাশ বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, মর্মে রুল চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রিটে আইন সচিব, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, আইন-আদালত-মানবাধিকার ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি, ঢাকা রিপোর্টোর্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান, জাতীয় প্রেসক্লাবের সভাপতি, ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদককে বিবাদী করা হয়েছে।

আইনজীবী সুমন বলেন, শিশু অপরাধীদের নাম, ঠিকানা, ছবি বা পরিচিতি তুলে ধরার ক্ষেত্রে কিছু নির্দেশনা রয়েছে। শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারা অনুযায়ী, ইচ্ছে করলেই কোনো সংবাদ মাধ্যম বা কেউ শিশু অপরাধী বা বিচারের সাথে সংশ্লিষ্ট কোনো শিশুর নাম, ঠিকানা, ছবি, পরিচয় প্রচার বা প্রকাশ করতে পারবে না। এমন কোনো বর্ণনাও প্রচার-প্রকাশ করা যাবে না, যাতে শিশু অপরাধী বা বিচারের সাথে সংশ্লিষ্ট শিশুটির পরিচিতি স্পষ্ট হয়ে ওঠে।

কিন্তু গত ৫ নভেম্বর ইংরেজি দৈনিক ডেইলি স্টার ‘বয় গেটস টেন ইয়ার্স ফর কিলিং ক্লাসমেটস’ শিরোনামে একটি খবর প্রকাশ করে। সেখানে শিশু অপরাধীর পরিচয় প্রকাশ করা হয়েছে; যা স্পষ্টত শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারার লঙ্ঘন।

শিশু আইন, ২০১৩ এর ‘শিশু-আদালতের কার্যক্রমের গোপনীয়তা’ শিরোনামে ২৮ ধারায় বলা হয়েছে, (১) শিশু আদালতে বিচারাধীন কিংবা কোনো মামলায় সাক্ষী- শিশুর ছবি বা এমন কোনো বর্ণনা, প্রিন্ট বা ইলেকট্রনিক মাধ্যম বা ইন্টারনেটে প্রকাশ বা প্রচার করা যাবে না যা সংশ্লিষ্ট শিশুকে শনাক্তকরণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সাহায্য করে।

বিজ্ঞাপন

আরও বলা আছে, (২) উপ-ধারা (১) অনুযায়ী, যা কিছুই থাকুক না কেন, শিশুর ছবি, বর্ণনা, সংবাদে প্রকাশ করার ক্ষেত্রে আদালতের অনুমতি নিতে হবে। শিশু আদালত যদি মনে করেন, সংবাদের শিশুর ছবি বা পরিচয় প্রকাশ করলে শিশুর স্বার্থের জন্য ক্ষতিকর হবে না, তাহলে সংবাদ প্রকাশের অনুমতি দেবেন।

আরও পড়ুন: সংবাদপত্রে শিশু আসামির ছবি প্রকাশ বন্ধে আদালতে রিট

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন