বিজ্ঞাপন

শীত তব নিজের রূপে

December 19, 2017 | 10:18 am

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

বিজ্ঞাপন

শীত আসবে শীত আসবে করে সেই যে কবে থেকে হাঁকডাক চলছিল, কিন্তু শীত তো আর আসে না, কেমন হেমন্ত হেমন্ত শীত, কেমন বসন্ত বসন্ত শীত কিন্তু আজ যখন পৌষের ৫ তারিখ তখন শীত দেখানো শুরু করলো আসল রূপ। শীত মানে হচ্ছে শীত, কনকনে শীত, হাড় কাঁপানো শীত। তার এই বিশাল শক্তির কাছে আজ আর কাবু না হয়ে থাকা যাচ্ছে না।

আকাশে আজ বেজায় মেঘ প্রায় ৯২ শতাংশ। আর কুয়াশায় তো চাদর বাদ দিয়ে এখন কম্বল নিয়ে মাঠে নেমেছে। সকাল প্রায় ১০টা বাজতে চলল কই আর চারিদিক দেখা যাচ্ছে। সামান্য দূরেই তো দৃষ্টিসীমা আটকে যাচ্ছে। তার মধ্যে আজকে সর্বোচ্চ তাপমাত্রা শুধু কাগজে কলমেই ২৭ ডিগ্রি অনুভূত হচ্ছে আরও কম আর সর্বনিম্ন হলো ১৫ ডিগ্রি সেলসিয়াস। ধূসর বিবর্ণ একটা দিন পুরো!

আকাশের মেঘ দেখে হয়তো মনে হতে পারে বৃষ্টি এসে ধুলোর প্রতাপ ধূলিসাৎ করে দিতে পারে। কিন্তু আফসোস মনে হওয়া সব বিষয় বাস্তবে হয় না। বৃষ্টির সম্ভাবনা আজ একদমই শূন্য।

বিজ্ঞাপন

বৃষ্টি ছুটি নিলেও সূর্যের অতিবেগুণী রশ্মি খুবই ফর্মে আছে। তাই রোদ চশমা, সানস্ক্রিন যেন সঙ্গেই থাকে। বয়সের আগে রোদে পুড়ে বুড়িয়ে গিয়ে কী লাভ?

বাতাসের বেগ দিক আসলে সেই একই আছে উত্তর ও উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬-৮ বেগে বাতাস আসবে। কিন্তু এমনিতেই যেহেতু শীত বেশি এই বাতাসেই হাড় কেঁপে যাবে।

সূর্য আজকে সকালে উঠেছে ৬টা ৩৫ এ আর ডুবে যাবে ৫টা ১৬ তে। তবে এটা জেনে আসলে তেমন কোনো লাভ নেই, কারণ সূর্যের ওম আজ আর পাওয়া যাচ্ছে না। আজকে শুধুই মেঘ কুয়াশা এদের দেখে পার করতে হবে। একমাত্র ভালো খবর হচ্ছে আজকে থেকে শুক্ল পক্ষ শুরু হল। যদিও এখনও চাঁদ দেখা যাবে মোটে কয়েক মিনিটের জন্য। তাও নতুন চাঁদ বলে কথা!

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন