বিজ্ঞাপন

শীর্ষে অস্ট্রেলিয়া, তৃতীয় ভারত, ৩০তম বাংলাদেশ

April 16, 2018 | 2:05 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

জমকালো আয়োজনে শেষ হলো কমনওয়েলথ গেমসের ২১তম আসর। ইংল্যান্ডকে পেছনে ফেলে সদ্য সমাপ্ত কমনওয়েলথ গেমসের শ্রেষ্ঠত্বের মুকুট জিতেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। চার বছর পর আবারো শীর্ষস্থান পেল অস্ট্রেলিয়া। গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে ৮০টি স্বর্ণ, ৫৯টি রৌপ্য ও ৫৯টি ব্রোঞ্জসহ মোট ১৯৮টি পদক জিতে তালিকার শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে অস্ট্রেলিয়া।

সমাপনী অনুষ্ঠানে নাচে-গানে মাতিয়ে রাখেন অস্ট্রেলিয়ার বিখ্যাত শিল্পীরা। উপস্থিত ছিলেন বিশ্বসেরা স্প্রিন্টার উসাইন বোল্ট। সফল একটি আয়োজনের জন্যে সবার প্রতি কৃতজ্ঞতা জানান আয়োজকরা। প্রথা অনুযায়ী সমাপনীর দিনে পরবর্তী কমনওয়েলথ গেমসের আয়োজক ইংল্যান্ডের বার্মিংহ্যামের কর্মকর্তাদের হাতে পতাকা তুলে দেন এবারের আসরের আয়োজকরা।

২০০৬ ও ২০১০ সালে যথাক্রমে মেলবোর্ন ও দিল্লী কমনওয়েলথ গেমেস শীর্ষস্থান ছিল অস্ট্রেলিয়ার। তবে ২০১৪ সালে স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত গেমসের ২০তম আসরে শীর্ষস্থান দখল করে ইংল্যান্ড। এবার সেই ইংলিশরা দ্বিতীয় স্থানে নেমে গেছে। ৪৫টি স্বর্ন, ৪৫টি রৌপ্য ও ৪৬টি ব্রোঞ্জ পদক নিয়ে তাদের মোট পদক সংখ্যা ১৩৬টি।

বিজ্ঞাপন

উপমহাদেশের দেশ ভারত ২৬টি স্বর্ন এবং ২০টি করে রৌপ্য ও ব্রোঞ্জ পদকসহ সর্বমোট ৬৬টি পদক নিয়ে উঠে এসেছে তালিকার তৃতীয় অবস্থানে।

ব্যক্তিগত সাফল্যে এককভাবে নৈপুণ্য দেখিয়েছে অস্ট্রেলিয়ার সাঁতারু লারকিন মিচ। অপটাস অ্যাকুয়েটিক সেন্টারের পুল থেকে মোট ৫টি স্বর্ন পদক জয় করেন এই অজি সাঁতারু।

প্রায় ১২ দিনের পদক যুদ্ধ ৭১টি দেশের অ্যাথলেটরা অংশ নেন। প্রথমবারের মতো এবার নারী-পুরুষ দুই বিভাগেই ছিল সমান সংখ্যক পদক। বৈষম্য দূরীকরণ সহ নানা কারণেই স্মৃতিতে থেকে যেতে পারে গোল্ড কোস্ট কমনওয়েলথ।

বিজ্ঞাপন

আয়োজক কমিটির চেয়ারম্যান পিটার বেটি জানান, ‘সারাবিশ্বের কোটি কোটি দর্শককে আমরা একসুতোয় বেঁধেছি। আমরা দেখিয়েছি, একসঙ্গে আমরা কতোটা শক্তিশালী। আমাদের এবারের আয়োজন স্মরণীয় হয়ে থাকার মতো। এবার লিঙ্গ বৈষম্য দূরীকরণে আমরা যা করেছি সেটি আজীবন সবার মনে থাকবে। আমি অভিনন্দন জানাই গোল্ড কোস্টকে, অভিনন্দন জানাই কুইন্সল্যান্ডকে। সেইসঙ্গে অভিনন্দন এই আয়োজনে জড়িত অ্যাথলেট-কর্মকর্তা সবাইকে।’

৭১টি দেশের অংশগ্রহণে এই গেমসের পদক তালিকায় বাংলাদেশ ৩০তম। লাল-সবুজ পতাকাধারীদের ঝুলিতে উঠেছে দুটি রুপার পদক। দুটি পদকই এসেছে শ্যুটিং থেকে। প্রথম পদক আসে আবদুল্লাহ হেল বাকীর হাত ধরে। ১০ মিটার এয়ার রাইফেলে রৌপ্য জেতেন তিনি। এরপর ৫০ মিটার পিস্তলে রুপা জিতে নেন শাকিল আহমেদ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন