বিজ্ঞাপন

শুরু হলো উদীচী’র গণসংগীত উৎসব

March 28, 2018 | 7:11 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

উদীচীর প্রতিষ্ঠাতা, অমর শিল্পী-সংগ্রামী সত্যেন সেনের জন্মদিনকে কেন্দ্র করে প্রতিবারের মতো উদীচী আয়োজন করেছে দেশব্যাপী গণসংগীত প্রতিযোগিতা ও উৎসব। ঐক্যের সুরে সাম্যের গান বাঁধার প্রত্যয় নিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী এ আয়োজন।

৩০ মার্চ পর্যন্ত চলবে এ উৎসব। ২৮ মার্চ বুধবার বিকাল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারে উৎসবের উদ্বোধন করেন উদীচীর প্রতিষ্ঠাকালীন সদস্য, সাবেক সভাপতি ও গণসঙ্গীত শিল্পী গোলাম মোহাম্মদ ইদু।

বিজ্ঞাপন

উদ্বোধনী পর্বে জাতীয় সঙ্গীতের সঙ্গে উত্তোলন করা হয় জাতীয় পতাকা এবং সংগঠনের পতাকা। এরপর পরিবেশিত হয় গণসঙ্গীতের কিংবদন্তি পুরুষ হেমাঙ্গ বিশ্বাসের গান ‘শঙ্খচিল’-এর নৃত্যরুপ।

উদ্বোধনী পর্ব শেষে শুরু হয় আলোচনা সভা। এ পর্বের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। এতে অংশ নেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি কামাল লোহানী, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর এবং ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী ও এবারের উৎসবের আমন্ত্রিত অতিথি বিমল দে।

বিজ্ঞাপন

আলোচনা শেষে এ ভূখন্ডের প্রথিতযশা গণসঙ্গীতশিল্পীদের জীবন ও কর্ম নিয়ে লেখা ‘গণসঙ্গীতের গণনায়কেরা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। প্রকাশ করেছে উদীচী কেন্দ্রীয় সংসদ।

২৮ মার্চ সকাল ১০টা থেকে শিল্পকলা একাডেমীর সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে শুরু হয়েছে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। উদীচীর আয়োজনে সকল জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতার বিজয়ীরা জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এবারের জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে যারা বিভিন্ন বিভাগে বিজয়ী হয়েছেন তাদের হাতে সনদ ও সম্মাননা স্মারক তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

বিজ্ঞাপন

৩০ মার্চ শুক্রবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হবে এবারের উৎসবের আমন্ত্রিত অতিথি, ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী বিমল দে’র একক সঙ্গীত আয়োজন।

ছবি: সুমিত আহমেদ

সারাবাংলা/পিএ

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন