বিজ্ঞাপন

শুরু হয়েছে বৃক্ষ ও পরিবেশ মেলা

July 18, 2018 | 10:19 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর শেরে বাংলা নগরের বাণিজ্য মেলার মাঠে শুরু হয়েছে মাসব্যাপী বৃক্ষ ও সপ্তাহব্যাপী পরিবেশ মেলা। বুধবার (১৮ জুলাই) সকালে এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরেই মেলা খুলে দেওয়া হয় সবার জন্য।

পরিবেশ মেলা উপলক্ষে মেলা মাঠের দুই ধারে রাখা হয়েছে পরিবেশ রক্ষার বার্তাবাহী বিভিন্ন পোস্টার। জানানো হচ্ছে প্লাস্টিকের পণ্য বর্জনের আহ্বান। দেশের পরিবেশ রক্ষার জন্য কাজ করা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো যোগ দিয়েছে এই মেলায়। এ ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয় পরিবেশ ক্লাব পরিবেশ মেলায় আসা দর্শনার্থীদের পরিবেশের বিপর্যয় সম্পর্কে সচেতন করছেন।

বৃক্ষ ও পরিবেশ মেলাপরিবেশ মেলায় আরও আছে পরিবেশবান্ধব প্রযুক্তি। পাশাপাশি পরিবেশ রক্ষায় প্লাস্টিকের বোতলের পুনর্ব্যবহারের কলাকৌশলও দেখা যাবে এই মেলায়। আছে পাটজাত পণ্যও। এই মেলা চলবে সপ্তাহব্যাপী।

বিজ্ঞাপন

পরিবেশ মেলার পাশেই বিশাল এলাকা জুড়ে বসেছে বৃক্ষমেলা। মেলাতে বন ও উদ্ভিদ সংরক্ষণ এবং বনায়নে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর স্টল রয়েছে সঙ্গে আছে বিভিন্ন নার্সারি।

মেলায় ঢুকতেই বামে চোখে পড়ে জাতীয় উদ্ভিদ উদ্যান, মিরপুরের আকর্ষণীয় স্টল। বিশাল বড় আমাজন লিলির ছোট একটি সংস্করণ রাখা হয়েছে একটি ডোবা মতো জায়গায়। তার আশেপাশেই রাখা নানা রকমের জলজ ফুল। আমাজন লিলির পাতায় জিনিস রেখে দর্শনার্থীরা পরখ করে দেখছেন আসলেই এটি ভার বহনে সক্ষম কিনা।

এবারের মেলার মূল আকর্ষণ পতঙ্গভূক উদ্ভিদ। এ উদ্ভিদ ঘিরে যেমন দর্শনার্থীদের ভিড় তেমনি মেলায় থাকা পথশিশুরাও এ গাছগুলো পরখ করে দেখছে। ব্র্যাক নার্সারির বিক্রেতা আবু তাহের জানান, এই উদ্ভিদগুলো বাড়ির পোকামাকড় নিয়ন্ত্রণে কাজ করে, এছাড়াও ব্যাতিক্রম দেখতে বলে অনেকেই এই উদ্ভিদের প্রতি আগ্রহী হচ্ছে।

বিজ্ঞাপন

এবারের বৃক্ষমেলায় ফলের চেয়ে ফুল গাছের উপস্থিতি বেশি। ক্রেতারা আসছেন দেশি ও বিদেশি ফুলের নানান জাত খুঁজে নিতে। বাসাবো থেকে আসা সামিয়া খুঁজছেন হরেক রকমের রঙ্গন ফুলের চারা। তিন রঙের রঙ্গন ছাড়াও তিনি নেন অঞ্জলিকা ও কাঠগোলাপের চারা।

সাত বছরের ছোট্ট সোহান বাবার হাত ধরে এসেছে মেলায়। সোহান জানাই, তার কাছে এখন পর্যন্ত চারটা গাছ ছিল আজ দুটো কেনায় মোট গাছের সংখ্যা দাঁড়ালো ছয়ে।

মেলায় বিদেশি ফুলের খুব কদর, ব্লিডিং হার্ট রাসেলিয়া ফুলের জন্য ক্রেতারা ছুটছেন এক স্টল থেকে আরেক স্টলে। ফুল ছাড়াও ফলের গাছের প্রতিও ক্রেতাদের আগ্রহ ছিল উল্লেখযোগ্য মাত্রায়। স্টলে স্টলে শোভা পাচ্ছে আম, জাম্বুরা, পেয়ারা, লেবু ও আতার গাছ।

ফল ফুলের সঙ্গে ঘর সাজানোর গাছের প্রতিও আগ্রহ কমতি নেই। বনসাই, পাতাবাহার, ছট ছট ক্যাকটাসের কেনা-বেচাও হচ্ছে দেদারসে। গাছের পাশাপাশি গাছ বোনার উপকরণ, সার, বীজও পাওয়া যাবে এই মেলায়। বৃক্ষ মেলা চলবে এ মাসের ৩১ তারিখ পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন