বিজ্ঞাপন

শুষ্ক, রুক্ষ গরমের দিন

June 18, 2018 | 11:33 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

আষাঢ়ের ৪ তারিখ আজ। বৃষ্টি বাদল বাদ, মেঘও আজ বাড়ি ছাড়া হয়েছে। আকাশের সারাদিনে সর্বোচ্চ ৭০ শতাংশ, সর্বনিম্ন ৫০ শতাংশ মেঘ থাকবে।

এত কম মেঘে বৃষ্টি হবে এমন আশা করা যেত যদি বাতাসের আর্দ্রতা বেশি থাকত। বাতাসের আর্দ্রতাও ৫০ থেকে ৬০ শতাংশের মধ্যে ঘোরাফেরা করছে।

বঙ্গোপসাগর থেকে খবর হচ্ছে সেখানেও মেঘের ফ্যাক্টরি বন্ধ আছে তাই আগামীকাল পর্যন্ত সব সতর্ক সংকেত তুলে ফেলতে বলা হচ্ছে। তবে গভীর সমুদ্রের নৌযানগুলোকে সাবধান থাকতে বলা হয়েছে। সমুদ্রে এও গুমোটও একটা ঘটনার আগাম বার্তা দেয়।

বিজ্ঞাপন

দেশের উত্তর, মধ্য ও দক্ষিণ অংশে ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ বজ্র বৃষ্টির কথা বলা হয়েছে। বজ্রের সম্ভাবনা দেখামাত্র নিরাপদ আশ্রয়ে চলে যেতে হবে, অন্যথায় বিপদ হতে পারে।

মেঘ নেই বৃষ্টিও নেই এমন দিনে যদি সূর্য ভোর ৫টা বাজে উঠে, সন্ধ্যা ৭টায় ডুবে তাহলে গরম কি আর না বেড়ে বসে থাকবে? ৩৭ ডিগ্রি পর্যন্ত হয়ে যাবে আর যদি রাতের মধ্যেও বৃষ্টি না আসলে আরও বাড়তেই থাকবে। আজকের দিনটাকে বলাই হচ্ছে গরম বাড়ার দিন।

এত গরমের মধ্যে ঈদেএ ছুটি ধুপ করে শেষ হয়ে গেলো। এখন যার যার কাকে ফেরার পালা। ঈদের পরের ছুটির দিনটা কাটুক নিরাপদে, এই শুভ কামনাই রইলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/টিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন