বিজ্ঞাপন

শেষ হলো ‘রশোমন’র এক অধ্যায়

July 20, 2018 | 3:55 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

বিজ্ঞাপন

সর্বকালের সেরা সিনেমার প্রসঙ্গ এলে দুনিয়ার সব সমালোচকই ‘রশোমন’ ছবিটির কথা বলেন। আকিরা কুরোসাওয়া পরিচালিত এ ছবিটি মুক্তি পায় ১৯৫০ সালে। জাপানী ভাষায় নির্মিত ছবিটির চিত্রনাট্য লিখেছিলেন শিনোবো হাসিমোতো। ভদ্রলোক বৃহস্পতিবার (১৯ জুলাই) মৃত্যুবরণ করেছেন। একশ বছরের জীবনে তিনি ষাট বছরেরও বেশি সময় ব্যায় করেছেন সিনেমায়।

চিত্রনাট্য লেখার পাশাপাশি সিনেমা পরিচালনা ও প্রযোজনা করেছেন শিনোবো হাসিমোতো। কুরোসাওয়ার সঙ্গে বন্ধুত্বের জন্যও তিনি সমান আলোচিত। ‘রশোমন’ ছাড়াও ‘ইকিরু’, ‘সেভেন সামুরাই’-এর মতো ছবিগুলোর চিত্রনাট্য হাসিমোতোর করা। শেষ বয়সে তিনি নিউমোনিয়ায় ভুগছিলেন।

ষাট বছরের সিনেমা জীবনে ৭০টি সিনেমার চিত্রনাট্য লিখেছেন হাসিমোতো। কুরোসাওয়া ছাড়াও জাপানের সেরা পরিচালকদের মধ্যে তাদাসি ইমাই, মিকিও নারুস, কিহাছি ওকামোতো ও মাসাকি কোবায়াশির জন্যও চিত্রনাট্য লিখেছেন তিনি। এছাড়া তিনটি সিনেমা পরিচালনাও করেছেন হাসিমোতো।

বিজ্ঞাপন

‘রশোমন’-এর জন্য খ্যাতির চূঁড়ায় উঠলেও ‘সেভেন সামুরাই’ ছবিটির জন্য সব শ্রেণীপেশার মানুষের ভালোবাসা পেয়েছেন হাসিমোতো। ছবিটি হলিউড থেকেই পুনঃনির্মাণ হয়েছে তিনবার। এছাড়াও পৃথিবীর বিভিন্ন ভাষায় ছবিটি রিমেক করা হয়েছে। হাসিমতোর লেখা চিত্রনাট্যে বানানো কুরোসাওয়ার আরেকটি মাস্টারপিস ‘দি হিডেন ফর্টরেস’। এই ছবির ছায়া থেকেই বানানো হয়েছিল জর্জ লুকাসের প্রথম ‘স্টার ওয়ার্স’ ছবিটি।

সারাবাংলা/টিএস/পিএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন