বিজ্ঞাপন

শেষ হল দু’দিনব্যাপী ‘রাঙতা’ মেলা

April 8, 2018 | 6:55 pm

লাইফস্টাইল ডেস্ক ।।

বিজ্ঞাপন

বাংলা নববর্ষকে সামনে রেখে ধানমন্ডির মাইডাস সেন্টারে ৬ ও ৭ এপ্রিল পঞ্চমবারের মতো
অনুষ্ঠিত হয়ে গেল বাংলাভাষী নারীদের নেটওয়ার্ক ‘মেয়ে’ আয়োজিত মেলা ‘রাঙতা’।

মেলাতে অংশগ্রহণ করেছিলেন মেয়ে নেটওয়ার্কের উদ্যোক্তা শাখা ‘হুটহাট’ এর কয়েকজন অনন্য উদ্যোক্তা। এদের পাশাপাশি ছিলেন নতুন কিছু উদ্যোক্তাও। ‘মেয়ে’র পক্ষ থেকে এবারের মেলা আয়োজন করেছেন তৃষিয়া নাশতারান, স্মিতা দাস এবং সাবরিনা আমান রিভী।

বিজ্ঞাপন

উদ্যোক্তাদের প্রায় সবাইই নিজস্ব উদ্যোগে দেশীয় পণ্য নিয়ে হাজির হয়েছিলেন মেলায়। অল্পকিছু কসমেটিক্স ও বই ছাড়া বিদেশি পণ্য বিশেষ করে পাকিস্তানি পণ্য নিষিদ্ধ ছিল এবারের রাঙতায়।

বিজ্ঞাপন

 

মোট ৪৪টি স্টলে নিজেদের তৈরি পণ্যের পসরা সাজিয়েছিল ৫৫ টি দেশীয় উদ্যোগ। রাঙতায় ছিল নতুন-পুরনো বই, গাছ, হরেক রকম খাবার, নিজেদের তৈরি মসলা, ছোট বড় সকলের জন্য নিজস্ব নকশায় বানানো জামাকাপড়, দেশীয় তাঁতের শাড়ি, দেশি জামদানি, কাতান, নকশিকাঁথা শাড়ি, হাতে বানানো গয়না, রংতুলিতে আঁকা পোশাক, গৃহস্থালির সরঞ্জাম, চামড়াজাত পণ্য, ব্যাগ, জুতো, কসমেটিকস, খেলনা, পেইন্টিং এবং আরও নানা ধরনের আয়োজন।

‘মেয়ে’ বাংলাভাষী নারীদের নিয়ে গড়ে ওঠা একটি অলাভজনক স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক। মেয়েদের বন্ধুত্ব, ক্ষমতায়ন ও নেতৃত্বের বিকাশ এই সংগঠনের প্রতিপাদ্য। ২০১১ সালের জুনে একটি ফেসবুক গ্রুপ থেকে যাত্রা শুরু করে এই সংগঠন। পরবর্তীতে অনলাইনের বাইরেও সম্মিলিত মত বিনিময়, ভাবনার বিকাশ ও উদ্যোগ প্রসারের মধ্য দিয়ে সংগঠিত হয়েছেন নানা বয়সী নারী।

বিজ্ঞাপন

সময়ের সাথে এই পরিবারে যোগ দিয়েছেন পুরুষ এবং তৃতীয় লিঙ্গের মানুষ। এই সম্মিলিত প্রচেষ্টার ধারাবাহিকতায় ‘মেয়ে’র নানা উদ্যোগের মাঝে একটি হলো ‘রাঙতা’ মেলা। নারীর ক্ষমতায়নে অর্থনৈতিক স্বাবলম্বিতার প্রয়োজনীয়তা উপলব্ধি করে ২০১৩ সালের অক্টোবর মাসে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে কিছু নবীন উদ্যোক্তা নিয়ে অনুষ্ঠিত হয় প্রথম রাঙতা মেলা।

এক ঝাঁক ঝকঝকে উদ্যোগের সাথে পরিচিত হতে, বৈশাখী পণ্য কিনতে, কিংবা নিছক আড্ডা দিতে এই মেলায় ভিড় করেছিলেন নানা বয়সী মানুষ।

ছবি – আশীষ সেনগুপ্ত

 

সারাবাংলা/আরএফ

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন