বিজ্ঞাপন

শোক দিবসে দেশের সব সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসাসেবা

August 15, 2018 | 6:51 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় শোক দিবস উপলক্ষে দেশের সব সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।

বুধবার (১৫ আগস্ট) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালসহ দেশের প্রতিটি জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়।

এদিন ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪৪৪ জনকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়। বিনামূল্যে হাসপাতালে ভর্তি করা হয় ৪৫ জনকে এবং বর্হিবিভাগে চিকিৎসা দেওয়া হয় প্রায় ১ হাজার জনকে। বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া হয়।

বিজ্ঞাপন

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস উপলক্ষে বিএসএমএমইউতে প্রথমবারের মতো বিশেষজ্ঞ চিকিৎসকরা বিনামূল্যে সব ধরনের ল্যাবরেটরি ইনভেস্টিগেশন করেন। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেডিসিন অনুষদে ২ হাজার ৭৮২ জন, সার্জারি অনুষদে ১ হাজার ৫শ’ জন এবং দন্ত অনুষদে ২শ’ জনসহ মোট ৪ হাজার ৪৮২ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়। স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালেও সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়। একইসঙ্গে হাসপাতাল প্রাঙ্গণে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট রোগীদের বিনামূল্যে সেবা দেয়। হাসপাতালের নির্ধারিত সময়ের পরও তাদের কার্যক্রম চলে বিকেল ৪টা পর্যন্ত।

বিজ্ঞাপন

এদিকে, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল গত ১২ আগস্ট থেকে সেবা সপ্তাহ শুরু করেছে। আগামী ১৮ আগস্ট পর্যন্ত প্রতিদিন বর্হিবিভাগে বিশেষজ্ঞ চিকিৎসকরা সেবা দেওয়া দেবেন। সেবা সপ্তাহ উপলক্ষে হাসপাতালের প্রতিটি বিভাগে একজন করে বিশেষজ্ঞ চিকিৎসক উপস্থিত থাকবেন। আজ বর্হিবিভাগে ১০ টাকার টিকেট ফ্রি করে দেওয়া হয়।

সারাবাংলা/জেএ/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন