বিজ্ঞাপন

সংবিধানের ৭০ অনুচ্ছেদ, দ্বিধাবিভক্ত আদেশ হাইকোর্টের

January 15, 2018 | 3:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা :  দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে মত দেওয়া সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটে দ্বিধাবিভক্ত অাদেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি অাশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ অাদেশ দেন।নিয়ম অনুযায়ী বিষয়টি এখন প্রধান বিচারপতির কাছে যাবে, পরে এটি শুনানির জন্য তিনি তৃতীয় কোনো বেঞ্চ ঠিক করে দেবেন।

গত বছরের ১৭ এপ্রিল সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ।

বিজ্ঞাপন

রিট দায়ের করার পর তিনি সাংবাদিকদের বলেন, একজন সংসদ সদস্য জনগণের প্রতিনিধি। কিন্তু সংসদে দলের বাইরে তার নিজস্ব মত দেওয়ার ক্ষেত্রে প্রধান বাধা এই ৭০ অনুচ্ছেদ। কারণ দলের সিদ্ধান্তের বাইরে গেলে তার সংসদ সদস্য পদ থাকছে না। এটি এবং সংবিধানের গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক।

সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কোন নির্বাচনে কোন রাজনৈতিক দলের প্রার্থীরূপে মনোনীত হইয়া কোন ব্যক্তি সংসদ-সদস্য নির্বাচিত হইলে তিনি যদি, উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা, সংসদে উক্ত দলের বিপক্ষে ভোটদান করেন, তাহা হইলে সংসদে তাহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোন নির্বাচনে সংসদ-সদস্য হইবার অযোগ্য হইবেন না। সারাবাংলা/এজেডকে/একে

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন