বিজ্ঞাপন

সংরক্ষিত নারী আসনের জন্য আ.লীগের ফরম বিতরণ শুরু

January 15, 2019 | 11:04 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: উৎসবমুখর পরিবেশে একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলীয় মনোনয়ন-প্রত্যাশী প্রার্থীদের ফরম বিতরণ শুরু করেছে বাংলাদেশ আওয়ামী লীগ।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) সকাল ১০টার পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফরম বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় দলের যুগ্ম সাধাররণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়াসহ যুব মহিলা লীগের অপু উকিল উপস্থিত ছিলেন।

রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এবং পাশের ভবনের দুইটি বুথে মোট আট বিভাগের জন্য ফরম বিতরণ করা হচ্ছে। ৩০ হাজার টাকা জমা দিয়ে মনোনয়ন আগ্রহীরা ফরম সংগ্রহ করছেন।

বিজ্ঞাপন

ওবায়দুল কাদের ফরম বিতরণের শুরুতেই নার্গিস রহমান,খালেদা খানম, শামীম সুলতানা, আসমা আকতার রুনা, বনশ্রী বিশ্বাস স্মৃতিকণা, ফরিদুরনাহার লাহলী, নাজমা আক্তারের হাতে ফরম তুলে দেন।

গত শনিবার এক বিজ্ঞপ্তিতে ফরম সংগ্রহের আহ্বান জানায় টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করা আওয়ামী লীগ। ফরম বিতরণ আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত চলবে।

বিজ্ঞাপন

আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। গত ১ জানুয়ারি গেজেট হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের। এ হিসেবে আগামী ১ এপ্রিলের মধ্যে সংসদের সংরক্ষিত নারী আসনের ভোট করতে হবে নির্বাচন কমিশনকে (ইসি)।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সংসদ সদসদ্যের শপথ গ্রহণের আগেই কিশোরগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে আসন শূন্য হওয়ার প্রেক্ষাপটে বর্তমানে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৫৬টি আসন, জাতীয় পার্টি ২২টি আসন, বিকল্পধারা বাংলাদেশ ২টি আসন, ওয়ার্কার্স পার্টি ৩টি আসন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ২টি আসন, জাতীয় পার্টি (জেপি) একটি আসন ও বাংলাদেশ তরিকত ফেডারেশন একটি আসন পেয়েছে। ক্ষমতাসীন সরকার মহাজোটগতভাবে মোট ২৮৮টি আসন পেয়েছে। কিন্তু বর্তমানে এই সংখ্যা ২৮৭।

অন্যদিকে বিএনপি ৬টি ও গণফোরাম ২টি মিলে জাতীয় ঐক্যফ্রন্ট মোট ৮টি আসন পেয়েছে। আর স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছেন তিন প্রার্থী। আর গাইবান্ধা-৩ আসনের এক প্রার্থীর মৃত্যু হওয়ায় ফলে সেখানে আগামী ২৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে প্রতি আসনের বিপরীতে সংরক্ষিত নারী আসন দাঁড়ায় শূন্য দশমিক ১৬৭টি অর্থাৎ প্রায় প্রতি ছয়টি আসনের জন্য একটি দল ও জোট একজন করে সংরক্ষিত নারী সংরক্ষিত সদস্য পাবে। এ পদ্ধতিতে এবার আওয়ামী লীগ তাদের নির্বাচিত ২৫৭ জন এমপির জন্য প্রায় ৪৩ জন সংরক্ষিত সদস্য পাবে।

সারাবাংলা/এনআর/এসএমএন

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন