বিজ্ঞাপন

সবার আগে হাজারী ক্লাবে ফখর

July 22, 2018 | 3:21 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

একের পর এক রেকর্ড গড়ে চলেছেন পাকিস্তানি ব্যাটসম্যান ফখর জামান। জিম্বাবুয়ের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেন তিনি। রোববার (২২ জুলাই) শেষ ওয়ানডেতে ব্যাটিংয়ে নেমে সবচেয়ে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এক হাজার রানের ক্লাবে নাম লেখালেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচে মাঠে নামার আগে ১৭ ম্যাচে ৯৮০ রান ছিল ফখর জামানের সংগ্রহে। সিরিজের শেষ ম্যাচে মাঠে নেমে ৮৩ বলে ১০ বাউন্ডারি ও ১ ছক্কায় ৮৫ রানের ইনিংস খেলে আউট হন তিনি। অবশ্য এর আগেই মাত্র ১৮ ইনিংসে সবচেয়ে দ্রুততম এক হাজার রানের মাইফলক ছোঁয়ার রেকর্ড নিজের করে নিলেন পাকিস্তানি এই ওপেনার।
গত ১০ ম্যাচে পাঁচটি হাফসেঞ্চুরি, ১টি সেঞ্চুরি ও ১টি ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন ফখর। পরিসংখ্যান দেখেই বুঝা যায়, ব্যাট হাতে নিজের আলোটাই ছড়িয়ে চলেছেন তিনি।

ওয়ানডেতে এর আগে সবচেয়ে কম ইনিংস (২১) খেলে দ্রুততম এক হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন পাঁচ ক্রিকেটার। সবার আগে এই কীর্তি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ভিভ রিচার্ডস। সমান ইনিংস খেলে এই কীর্তি গড়েছিলেন ইংল্যান্ড ব্যাটসম্যান কেভিন পিটারসেন ও জোনাথন ট্রট। এছাড়াও ২১ ইনিংস খেলে এই মাইলফলক ছুঁয়েছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজম।

বিজ্ঞাপন

এছাড়াও ২৩ ইনিংস খেলে একই মাইলফলক ছুঁয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি গর্ডন গ্রিনিজ, নেদারল্যান্ডসের রায়ান টেন ডয়েসকাট ও পাকিস্তানের আজহার আলী।

এর আগে চলতি সিরিজের চতুর্থ ওয়ানডেতে ২১০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন ফখর। যা পকিস্তানের হয়ে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস। আর তাতেই কিংবদন্তি সাঈদ আনোয়ারকে টপকে গিয়েছিলেন তিনি। এর আগে ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ইনিংস (১৯৪) খেলেছিলেন সাঈদ আনোয়ার।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন