বিজ্ঞাপন

সবার ওপরে রোনালদো

May 24, 2018 | 3:58 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

৬৮টি দেশের ৬০০ বিশ্বসেরা অ্যাথলেটকে বিশ্লেষণ করে সেরা ১০০ অ্যাথলেট বাছাই করেছে খেলার জনপ্রিয় মাধ্যম ইএসপিএন। তাদের স্পোর্টস অ্যানালিটিক্স গ্রুপ বিবেচনা করেছে কোন বিশ্বসেরা অ্যাথলেটকে সার্চ ইঞ্জিনে বেশি খোঁজা হয়, তাদের মার্কেট ভেল্যু (এনডোরসমেন্ট) আর তাদের সামাজিক মাধ্যমের ফলোয়ার। এই তালিকায় শীর্ষে অবস্থান করছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ আইকন ক্রিস্টিয়ানো রোনালদো।

তৃতীয়বারের মতো ইএসপিএনের এই প্রকাশিত তালিকায় রোনালদো শীর্ষস্থান পেতে সার্চ স্কোরে পেয়েছেন ১০০ পয়েন্ট, এনডোরসমেন্ট ভেল্যুতে তার নামের পাশে ৪০ মিলিয়ন ডলার আর স্যোসাল ফলোয়িং ক্যাটাগরিতে ১২১.৭ মিলিয়ন ফলোয়ার। তালিকায় দুইয়ে আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় লেবর্ন জেমস।

এই তালিকায় তিনে রয়েছে আর্জেন্টিনার লিওনেল মেসি। বার্সোলোনার প্রাণভোমরার সার্চ পয়েন্ট রোনালদোর থেকেও বেশি (১৩৪ পয়েন্ট)। তবে, এনডোরসমেন্টে মেসির নামের পাশে ২৫ মিলিয়ন ডলার এবং স্যোসাল ফলোয়িংয়ে মেসির আছে ৮৮.১ মিলিয়ন ফলোয়ার। তালিকায় চার নম্বরে ব্রাজিলের তারকা নেইমার। গত মৌসুমে রেকর্ড ট্রান্সফার ফি গড়ে বার্সা ছেড়ে পিএসজিতে নাম লেখান তিনি। পাঁচে টেনিস তারকা রজার ফেদেরার। সুইজারল্যান্ডের ফেদেরারের পরেই আছেন আমেরিকার গলফার টাইগার উডস।

বিজ্ঞাপন

তালিকায় সাত থেকে দশে আছেন যথাক্রমে আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় কেভিন ডওরেন্ট, টেনিসের স্পেন তারকা রাফায়েল নাদাল, আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় স্টিফেন কারি এবং আমেরিকার গলফার ফিল মিকেলসন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এই তালিকায় রয়েছেন ১১ নম্বরে। সার্চ স্কোরে ৮৮, এনডোরসমেন্টসে ১৭.৪ মিলিয়ন ডলার আর স্যোসাল ফলোয়িংয়ে কোহলির নামের পাশে ৩৬.৯ মিলিয়ন।

বিশ্বসেরা নারী অ্যাথলেটদের মধ্যে শীর্ষে কিন্তু পূর্ণ তালিকায় ১২ নম্বরে আমেরিকার টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। ১৩ নম্বরে সার্বিয়ার টেনিস তারকা নোভাক জকোভিচ, ১৪ নম্বরে আমেরিকার বক্সিং তারকা ফ্লয়েড মেওয়ার, ১৫ নম্বরে আয়ারল্যান্ডের গলফার ররি ম্যাকলোরি, ১৬ নম্বরে আমেরিকার গলফার জর্ডান স্পিথ, ১৭ নম্বরে চীনের সাঁতারু সুন ইয়ং, ১৮ নম্বরে আয়ারল্যান্ডের বক্সার কনর ম্যাকগ্রেগর, ১৯ নম্বরে রিয়াল মাদ্রিদের ওয়েলস তারকা ফুটবলার গ্যারেথ বেল এবং ২০ নম্বরে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

এছাড়া, উল্লেখ্যযোগ্য অ্যাথলেটদের মধ্যে মারিয়া শারাপোভা ২১ নম্বরে, মেসুত ওজিল ২২ নম্বরে, আন্দ্রেস ইনিয়েস্তা ২৮ নম্বরে, পাওলো দিবালা ২৯ নম্বরে, রোহিত শর্মা ৩০ নম্বরে, লুইস সুয়ারেজ ৩৫ নম্বরে, সার্জিও আগুয়েরো ৩৭ নম্বরে, সুরেশ রায়না ৪১ নম্বরে, মার্সেলো ৪২ নম্বরে, ভারতের ব্যাডমিন্টন তারকা সানিয়া নেওয়াল ৫০ নম্বরে অবস্থান করছেন।

বিজ্ঞাপন

শীর্ষ ১০০’তে পরিচিত মুখগুলোর মাঝে আছেন ডেভিড লুইস, যুবরাজ সিং, দানি আলভেজ, ক্যারোলিন ওজনিয়াকি, লুইস হ্যামিলটন, রবীচন্দ্রন অশ্বিন, সিমোনা হালেপ, কাইলিয়ান এমবাপ্পে, হরভজন সিং, গৌতম গম্ভীর, রবাট লেভারোডফস্কি, ইডেন হ্যাজার্ড, মার্কো রিউস, টনি ক্রুস, আলভারো মোরাতা, শিখর ধাওয়ান, থিয়াগো সিলভারা। ইএসপিএনের এই তালিকায় ৯৯ নম্বরে সদ্যই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স এবং ১০০ নম্বরে ভারতীয় টেনিস কুইন সানিয়া মির্জা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন