বিজ্ঞাপন

‘সমালোচনা দুর্বলদের অস্ত্র’

July 20, 2018 | 7:50 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপে কম সমালোচনা হয়নি ব্রাজিলের তারকা নেইমারকে নিয়ে। ইনজুরির পর পরই বিশ্বমঞ্চে নেমে নেইমারের পারফরম্যান্স নিয়ে কোনো সন্দেহ না থাকলেও বার বার সমালোচনার মুখে পড়েছিলেন। ইনজুরির কারণে রাশিয়া বিশ্বকাপ খেলতে না পারা ডিফেন্ডার দানি আলভেজ পাশেই দাঁড়ালেন ক্লাব ও জাতীয় দল সতীর্থ নেইমারের।

বিশ্বকাপের মাঠে নেইমারের অযথাই ডাইভ দেওয়া বা নাটুকেপনা বিরক্ত করেছে অনেককেই। তবে, এটা ফুটবলের অংশ বলেই জানালেন দানি আলভেজ। সাবেক ক্লাব বার্সেলোনায় আর বর্তমান ক্লাব পিএসজিতে একই সঙ্গে খেলছেন আলভেজ-নেইমার। পিএসজি তারকা আলভেজ বলেন, আমি মনে করি নেইমারের ওইটুকু ফুটবলের অংশ। কিন্তু, তার ফুটবলীয় পারফরম্যান্স নিয়ে আমার কিছু বলার নেই। কোনো সন্দেহ নেই সে বিশ্বসেরা এক ফুটবলারের মতোই খেলেছে।

আলভেজ আরও জানান, নেইমারের সব কিছুই সংবাদের মুখরোচক প্রতিবেদন হয়ে দাঁড়িয়েছিল। সে যাই করে সেটাই সংবাদ হয়ে যাচ্ছিল। যদি সে মাঠে ফাউলের শিকার হয়, সেটিও সংবাদের প্রধান খবর হয়ে যায়। যদি সে আবেগী হয়ে পড়ে সেটাও সংবাদ, যদি সে চুলের রঙ পরিবর্তন করে সেটাও সংবাদ হয়ে যায়। আসলে সমালোচকরাই এমনটা করতে পারেন। আমি সেই সব সমালোচকদের নেইমারের জায়গায় দেখতে চাই।

বিজ্ঞাপন

‘আমাদের সবারই মূল জায়গাটায় দেখভাল করা দরকার। এটাই আপনাকে সত্যিকারের মানুষ হিসেবে পরিচয় করিয়ে দেবে। বাকি সব বৃথা। আমার চাওয়া যারা নেইমারকে নিয়ে কথা বলেন, তাদের সেখানেই থাকা দরকার যেখানে নেইমার থাকে। সমালোচনা দুর্বলদের একটি অস্ত্র। আমি বিশ্বাস করি সকল ফুটবলার নিজেদের সেরাটা দিতেই মাঠে নামে। যারা নেইমারকে খুব কাছ থেকে দেখেছে, তারা জানে সে গ্রেট একজন অ্যাথলেট। তার খেলার মান এবং বিশেষত্ব নিয়ে সন্দেহ থাকা উচিত নয়। সবশেষে বলতে চাই, নেইমার কিংবা কোনো খেলোয়াড়কে নিয়ে সমালোচনা করাটা খুবই সহজ কাজ, কঠিন কাজ হলো সমালোচনার উর্ধ্বে থাকা আর খেলোয়াড়দের নিজেদের সেরাটা বিলিয়ে দেওয়া।‘ যোগ করেন আলভেজ।

সময় গড়ানোর সাথে সাথে এই বিশ্বকাপে নেইমার-কুতিনহো জুটি বেশ জমে উঠেছিল। এই দুই ব্রাজিল তারকা সর্বোচ্চ ৯ বার গোলের সুযোগ তৈরি করেছিলেন। সাতবার গোলের সুযোগ তৈরি করেছিলেন ইংল্যান্ডের কিয়েরান ত্রিপিয়ের-হ্যারি ম্যাগুয়ের জুটি। আর ছয়বার গোলের সুযোগ তৈরি বেলজিয়ামের জুটিতে দুর্দান্ত খেলা কেভিন ডি ব্রুইন-এডেন হ্যাজার্ড।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন