বিজ্ঞাপন

সরকারের সঙ্গে বিরোধ, ভারতের কেন্দ্রীয় ব্যাংক প্রধানের পদত্যাগ

December 10, 2018 | 8:57 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

‘ব্যক্তিগত কারণ’ উল্লেখ করে পদত্যাগ করছেন ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর উরজিত পাটেল। সোমবার (১০ ডিসেম্বর) রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) প্রকাশিত এক বিবৃতিতে একথা জানিয়েছেন পাটেল। খবর আল জাজিরার।

বিবৃতিতে পাটেল বলেন, ব্যক্তিগত কারণে আমি আমার বর্তমান পদ থেকে তাৎক্ষণিকভাবে পদত্যাগ করছি।

পাটেল বলেন, বিগত বছরগুলোতে আরবিআই’তে নানা দক্ষতায় কাজ করতে পারা আমার জন্য সম্মান ও গৌরবের বিষয় ছিল। আমি এই সুযোগে আমার সহকর্মী ও পরিচালকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। তাদেরকে আসন্ন ভবিষ্যতের জন্য শুভকামনা জানাই।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বিগত কয়েক সপ্তাহ ধরে আরবিআই ও সরকারের মধ্যে বিরোধ চলছে। বিরোধের বিষয় হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঋণদান কমানো ও আরবিআই’র উদ্বৃত্ত রিজার্ভে হস্তক্ষেপ করতে চাওয়ার বিষয়ে আরবিআই’র কতটা স্বাধীনতা থাকবে তা নিয়ে।

ভারতের ব্যবসায়িক পত্রিকাগুলো গত দুই মাস ধরে বিভিন্ন প্রতিবেদনে জানিয়েছে যে, পাটেলের কাছে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত গ্রহণে প্রভাব ফেলতে চিঠি পাঠিয়েছেন। এরকম ঘটনা মোদির শাসনামলে এই প্রথম।

বিশেষজ্ঞদের ধারণা, আরবিআই’র বেশকিছু পদ্ধতি নিয়ে অসন্তুষ্ট ভারত সরকার। এসবের মধ্যে রয়েছে সুদের হার, কিভাবে রিজার্ভ ব্যবহার করা হয় ও ভারতের মুদ্রার মান কমার ক্ষেত্রে কি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

আরবিআই’র স্বাধীনতায় হস্তক্ষেপ বিপর্যয়কারী

চলতি বছরে ভারতীয় মুদ্রা রুপির মান খুবই নিচে নেমে এসেছে। এত করে বছরের শেষ ভাগে দেশটির উন্নতির হার কমে আট শতাংশে এসে দাঁড়িয়েছে।

অক্টোবরে আরবিআই’র ডেপুটি গভর্নর ভিরাল আচার্য বলেন, কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীনতায় হস্তক্ষেপ বিপর্যয়কারী পরিণতি ডেকে আনতে পারে।

সেসময় তিনি আর্জেন্টিনার উদাহরণ টেনে বলেন, আর্জেন্টিনা সরকার ২০১০ সালে তাদের কেন্দ্রীয় ব্যাংকে হস্তক্ষেপ করায় দেশটির আর্থিক বাজারে ব্যাপক ক্ষতি হয়েছিল।

বিজ্ঞাপন

আচার্যের মন্তব্য বিশ্লেষণ করে বিশ্লেষকরা বলেন, আরবিআই সরকারি চাপের বিরুদ্ধে কড়া জবাব হিসেবে দেখছেন।

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন