বিজ্ঞাপন

‘সরকা‌রি ও বেসরকা‌রি বিশ্ব‌বিদ্যাল‌য়ের মধ্যে পার্থক্য নেই’

January 16, 2018 | 8:17 pm

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোনো পার্থক্য নেই ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্টামফোর্ড ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তনে যোগ দিয়ে তিনি এ মন্তব্য ক‌রেন।

শিক্ষামন্ত্রী ব‌লেন, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোন পার্থক্য করি না। সকলকে একই ভাবে দেখা হয়। বাংলাদেশের উচ্চ শিক্ষার মান নিশ্চিত করতে সরকার তদারকি করছেন। উচ্চ শিক্ষা নেওয়ার পর সব শিক্ষার্থীকে নৈতিক, মূল্যবোধ ও সামাজিক কাজে অংশ নেবার আহ্বানও জানান তিনি।

তি‌নি আরও ব‌লেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের শর্ত পূরণে যে সকল বিশ্ববিদ্যালয় ব্যর্থ হচ্ছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষামন্ত্রী জানান, দারিদ্র দূরকরা সরকারের একটি বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সবাইকে এক সাথে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

সমাবর্তনে দেওয়া বক্তৃতায় ইউজিসির সাবেক চেয়্যারম্যান প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী বলেন, জীবনে চলার পথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা একটি পাথেয় মাত্র। জীবনের সব ক্ষেত্রেই শিক্ষা গ্রহণ করতে হয়। বর্তমানে উন্নত বিশ্বের জন্য একটি অগ্রযাত্রা বলে তিনি জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ অ্যাসোসিয়েশনের এক্সিকিউটিভ কমিটির সদস্য এ কে এম এনামুল হক শামীম, স্টামফোর্ড ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহাম্মদ আলী নকী। সমাবর্তনের শুরুতে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এর প্রতিষ্ঠা, ট্রাস্টি বোর্ডের প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. এম এ হান্নান ফিরোজকে স্মরণ করে তার উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

সারাবাংলা/এমএমএইচ/জেডএফ

বিজ্ঞাপন

 

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন