বিজ্ঞাপন

সাওলের বিনা তেলের খাবার যাবে ঘরে ঘরে

September 16, 2018 | 6:45 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা: ভালো খাবার মানেই আমরা বুঝি তেল মশলার দারুন ভারি খাবার। এসব খাবার খাওয়ার সময় মুখে দারুন স্বাদ লাগলেও  পরে শুরু হয় শরীরের নানান সমস্যা। শুধু তাই নয়, এসব তেল-মশলার খাবারে দীর্ঘ মেয়াদী প্রভাবও পড়ে মানুষের শরীরে।অস্বাস্থ্যকর তেল মশলার খাবারের কারণে বেড়ে যায়  ওজন, আক্রান্ত হয় কিডনি, লিভার ও হার্ট।

এ ধরণের সমস্যা থেকে মানুষকে নিরাপদ ও সুস্থ  রাখতে কবি মোহন রায়হান রাজধানীর ইস্কাটনে অনেক আগেই প্রতিষ্ঠা করেছেন  সাওল হার্ট সেন্টার। সেখানকার ওয়েল ফ্রি কিচেনে স্বাস্থ্যসম্মত খাবার তৈরি হয় হার্ট, লিভার, কিডনী, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অতি ওজন, গ্যাস্ট্রিক, ক্যান্সার, থাইরয়েড, হেপাটাইটিস, বাত, ডেঙ্গু, টিবি আক্রান্ত রোগীদের জন্য।

প্রতিষ্ঠানটি সম্প্রতি তাদের স্বাস্থ্যসম্মত খাবার হোম ডেলিভারি দেয়া শুরু করেছে। সঙ্গে বড় অনুষ্ঠানের ক্যাটারিংও করবে সাওল হার্ট সেন্টার। এমন কি এই কিচেন গর্ভবতী মা, মায়ের যত্নে ও ভেজিটেরিয়ানদের জন্য আলাদা আলাদা খাবারও সরবরাহ করবে।

বিজ্ঞাপন

ঢাকা অফিসার্স ক্লাবে শনিবার (১৫ সেপ্টেম্বর) এক উৎসব-মুখর অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় এ কার্যক্রম। ইউএস-বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ মেজর জেনারেল (অবঃ) প্রফেসর বিজয় কুমার সরকারের সভাপতিত্বে এ আয়োজনের প্রধান অতিথি কথাশিল্পী সেলিনা হোসেন সাওল-এর বিনা-তেলের-খাবার-সরবরাহ কার্যক্রম উদ্বোধন করেন।

স্বাগত বক্তব্যে সাওল হার্ট সেন্টার-বাংলাদেশ’র প্রতিষ্ঠাতা কবি মোহন রায়হান বলেন, দেশে মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর তৈলযুক্ত গুরুপাক খাবারের সংস্কৃতি বদলে দেয়ার সামাজিক আন্দোলনের অংশ হিসেবে ‘অয়েল ফ্রি কিচেন’ চালু করা হলো।

আয়োজনে সমবেত শ্রোতা-অতিথিদের গান শুনিয়ে মুগ্ধ করেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী মুজিব পরদেশী ও শামা রহমান। এছাড়া কবিতা আবৃত্তি করেন শিমুল মোস্তফা।

বিজ্ঞাপন

সাওলের এ আয়োজনে মূল আকর্ষণ ছিল বিনা তেলে রান্না খাবারের মধ্যাহ্নভোজ। অতিথিদের সামনে কোনো প্রকার তেল-চর্বি ছাড়াই তৈরি ১২টি পদের উপাদেয় খাবার উপস্থাপন ও পরিবেশন করা হয়। অতিথিরা এসব খাবার উপভোগের পাশাপশি অনেকে অনুষ্ঠানস্থল থেকেই তাদের নিজেদের ও প্রিয়জনের জন্য খাবারের অর্ডার দেন এবং নিয়মিত খাবার পেতে বুকিং দেন।

আয়োজকরা এ বিষয়ে আরও জানান, দিনরাত চব্বিশ ঘন্টা সাওল হার্ট সেন্টার (বিডি) লিমিটেডের ওয়েবসাইটে (http://www.oilfreekitchen.com.bd) অথবা টেলিফোনে (+৮৮০১৭৭৭৭৮০৮৫৮, ০১৭৭৭৭৮০৮৫৯, ০১৭৭৭৭৮০৮৬০) যে কেউ যোগাযোগ করে তাদের পছন্দমত খাবারের অর্ডার দিতে পারবেন। নির্দিষ্ট সময়ের ভেতরই গ্রাহকের কাছে পৌঁছে যাবে চাহিদামত খাবার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, গবেষক ও কলামস্টি সৈয়দ আবুল মকসুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, কবি আসাদ মান্নান, অতিরিক্ত যুগ্ম-সচিব মনজুরুর রহমান, সাবেক ডাকসু ভিপি ও সাবেক এমপি আখতারউজ্জামান, রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)-এর পরিচালক আবুল হাসিব খান, দৈনিক আমাদের নতুন সময় সম্পাদক নাঈমুল ইসলাম খান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ সচিব মো. সিরাজুল হক খান, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এসএম হারুন-অর-রশিদ, অধ্যাপক সলিমুল্লাহ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক এম. আকতারুজ্জামান, সাওল হার্ট সেন্টার (বিডি) লিঃ-এর সিনিয়র কনসালটেন্ট ডাঃ এম রহমান, পরিচালক ও অভিনেতা মনির খান শিমুল, পরিচালক ও চিত্রনায়ক অনন্ত জলিল এবং চিত্রনায়িকা বর্ষা।

সারাবাংলা/এমএ/জেডএফ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন