বিজ্ঞাপন

সাত মাসে এডিপির বাস্তবায়ন ৩৪.৪৩ শতাংশ

February 15, 2019 | 7:21 am

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: চলতি অর্থবছরের সাত মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়িত হয়েছে ৩৪ দশমিক ৪৩ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ৩৩ দশমিক ৩৫ শতাংশ। সার্বিকভাবে বাস্তবায়নের হার কিছুটা বাড়লেও এখনও ছয়টি মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়নের হার ১৫ শতাংশের নিচে। তবে এডিপি বাস্তবায়নে এগিয়ে রয়েছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন। দ্বিতীয় অবস্থানে রয়েছে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এবং তৃতীয় সর্বোচ্চ বাস্তবায়ন করেছে সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। আইএমইডির এক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

সূত্র জানায়, গত সাত মাসে (জুলাই-জানুয়ারি) মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে ৬২ হাজার ২৮২ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৩৬ হাজার ৬২৪ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ২২ হাজার ৫২৬ কোটি টাকা এবং বাস্তবায়নকারি সংস্থার নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ১১৩ কোটি টাকা খরচ করা হয়েছে।

গত অর্থবছরের একই সময়ে অর্থাৎ সাত মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছিল ৫৪ হাজার ৭১৮ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২৮ হাজার ৬৭৭ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ২৩ হাজার ৩৩৬ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ২ হাজার ৭০৬ কোটি টাকা খরচ হয়েছিল।

বিজ্ঞাপন

বাস্তবায়ন,পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) ভারপ্রাপ্ত সচিব আবুল মনছুর মো: ফাইজুল্লাহ সারাবাংলাকে বলেন, চলতি অর্থবছরের ৭ মাসে এডিপি বাস্তবায়ন বেড়েছে। অর্থ ব্যয়ের দিক থেকে বেশি হয়েছে। তবে, চলতি অর্থবছরের এডিপিতে বরাদ্দও রয়েছে বেশি, সেই সঙ্গে প্রকল্প সংখ্যাও বেড়েছে। সেক্ষেত্রে বলা যায়, এখন পর্যন্ত এডিপি বাস্তবায়নের অবস্থা মোটামুটি সন্তোষজনক।

এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হচ্ছে, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (এডিপি বাস্তবায়ন ৭৩ দশমিক ৬২ শতাংশ), আইএমইডি (৬৭ দশমিক ১৮ শতাংশ), সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় (৬৩ দশমিক ৫৮ শতাংশ), জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় (৬২ দশমিক ২৫ শতাংশ), বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় (৫৯ দশমিক ৩৮ শতাংশ), অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) (৫৩ দশমিক ১৯ শতাংশ) এবং বিদ্যুৎ বিভাগ (৫২ দশমিক ৭৫ শতাংশ)।

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন