বিজ্ঞাপন

সাদা সাদা আরো সাদা

May 3, 2018 | 5:31 pm

রাজনীন ফারজানা।।

বিজ্ঞাপন

পেঁজা তুলোর মতো ভেসে চলা শরতের মেঘ, ঘন কাশবন, দেশি দোলনচাঁপা কিংবা ভিনদেশি লিলি, শান্তির প্রতীক কবুতর অথবা তুলতুলে নরম বিড়ালছানা- কোন রঙটির কথা মনে করায় আমাদের?

সাদা। সাদা এমন একটা রঙ যা আমাদের হৃদয়ের খুব কাছের, কবির কবিতায়, গীতিকারের গীতে, শিল্পীর তুলিতে অসংখ্যবার জয়ধ্বনি হয়েছে সাদা’র। সাদা রঙ নিয়ে আমাদের মুগ্ধতা আর ভালোলাগার যেন শেষ নেই। তাইতো ঘরের দেওয়াল থেকে শুরু করে, বিছানার চাদর, খাবারের বাসন থেকে ঘরের আসবাব আমরা শুভ্রতায় মুড়ে দেই। কারন এই রংটিই আমাদের হৃদয়ে শুভ্রতার আর পবিত্রতার অনুভূতিকে তীক্ষ্ণ করে জাগিয়ে তোলে, সজীবতার পরশ জাগিয়ে তোলে আমাদের মনে। আমাদের জীবনে সাদা রঙের তাই বিশেষ অবস্থান।

শাড়ি- রঙধনু ক্রিয়েশনস, চুড়ি- অঞ্জনস

রংধনুর সাত রঙের আলোর মিশেলে সাদা আলোর সৃষ্টি। তাই হয়তো সব রঙের মাঝে সাদা রঙটি তার আপন বৈশিষ্ট্য নিয়ে উজ্জ্বল। সাদা রঙের সংস্পর্শে আসলে মন অন্যরকম ভালো লাগায় ভরে ওঠে। আর নিজের প্রিয় পোশাকটি যদি সাদা হয় তাহলে তো সেটার আবেদনও হয় অন্যরকম। যে সাদা পোশাক পরে, তার নিজের তো ভালো লাগেই, তার আশপাশে থাকা মানুষের মনও ভালো হয়ে যায় সাদার শুভ্রতায়।

বিজ্ঞাপন

সাদার আবেদন শুধু তার শুভ্রতাতেই নয়, সাদা পোশাক অন্যতম আরামদায়ক পোশাকের একটি। সেইজন্যই হয়তো গ্রীষ্মের সবাচাইতে বড় উদযাপন অর্থাৎ নবীন বছরকে বরনের উৎসব পহেলা বৈশাখে সাদার প্রাধান্য থাকে সবচাইতে বেশি। দলে দলে নারী পুরুষ আর শিশুরা সাদা আর লালের বন্দনায় মেতে ওঠে যেন। ইদানীং বিশ্বব্যাপী জলবায়ুর পরিবর্তনের কারনে সারা বছরব্যাপীই বলতে গেলে গরম থাকে আমাদের দেশে। তাই দেখা যায়, শুধু পহেলা বৈশাখ কিংবা একুশের প্রথম প্রহরেই নয়, সারা বছরই নানা উপলক্ষে মানুষ সাদাকে বেছে নিচ্ছে পছন্দের পরিধেয় হিসাবে।

একটা সময় ছিলো যখন সাদা মানে ছিলো বয়স্কদের জন্য নির্ধারিত রঙ। অপেক্ষাকৃত অল্পবয়সীরা সাদা রঙের পোশাক কিছুটা এড়িয়েই চলতো। আজকের তারুণ্য সাদা রঙের পোশাকে যেন  নিজেকে নতুন করে আবিষ্কারের নেশায় মেতেছে। ঈদে, ফাল্গুনে এমনকি বিয়েতেও তারা বেছে নিচ্ছে সাদা রঙের পোশাক। দেখা যায় যে আমাদের আলমারির র‍্যাকে বিশেষ পোশাক হিসাবে সাদা, শাড়ি, পাঞ্জাবী, জামা কিংবা টি-শার্ট বিশেষ জায়গা দখল করে থাকে। দেশী ফ্যাশন হাউজগুলোতেও সাদা পোশাকের তাই বিশেষ সমাদর। সাদা কালো ফ্যাশন হাউজটি তো শুধুমাত্র সাদা আর কালো রঙকে ঘিরেই গড়ে উঠেছে। সাদাকালোর প্রতিষ্ঠাতা আর প্রধান ডিজাইনার তাহসিনা শাহীন বলেন তিনি চারুকলায় পড়ার সময় থেকেই সাদা আর কালো- এই দুই মৌলিক রঙ নিয়ে কিছু করার কথা ভেবেছিলেন। কেন এই দুই রঙ? তিনি বলেন, এই দুই রঙের প্রতি মানুষের ভালোলাগা আগে থেকেই ছিলো, তিনি শুধু রঙ দুটোকে একটু বিশেষ করেছেন আর এক জায়গায় জড়ো করছেন।

বিজ্ঞাপন

সাদা কেন স্পেশাল এই প্রশ্নের উত্তরে তাহসিনা শাহীন বলেন, ‘সাদা একটু বেশিই ভালো আর সাদা পরলে মন ভালো হয়ে যায় তাই সাদা স্পেশাল।’

অনেকেই মনে করেন সাদা রঙের পোশাকে তাকে মানবেনা বা গায়ের রঙ চাপা লাগবে তাই সাদা পোশাক ইচ্ছা থাকলেও এড়িয়ে চলেন। তাদের জন্য তাহসিনা শাহীনের পরামর্শ, সাদার অনেক শেড আছে তাই সেসব শেড থেকে নিজের গায়ের রঙের সাথে মানানসই শেডটি বেছে নিলেই যেকোন ব্যাক্তিকেই চমৎকার মানিয়ে যাবে সাদা। তাছাড়া সাদার সাথে যেহেতু অন্য যেকোন রঙের মিশেল খুব ভালো লাগে তাই চাইলেই উজ্জ্বল যেকোন রঙের এক্সেসরিজের ব্যাবহারে সাদা পোশাককে বিশেষত্ব দেওয়া যায়। যেমন তিনি বলেন যে কেউ চাইলেই সাদা জামার সাথে নীল একটা টিপ বা নীল ব্যাগ নিতে পারেন যেটা খুবই সুন্দর লাগবে।

ফতুয়া ও মালা- অঞ্জনস

সাদা পোশাকের সাথে সাজগোজ

ভ্যালেন্টিনা বিউটি সেলুনের স্বত্ত্বাধিকারী সিন্থিয়ার মতে সাদা পোশাকের সাথে খুব চড়া মেকাপ না করে বরং চোখ কিংবা ঠোঁট যেকোন একটিকে হাইলাইট করা যায়।

বিজ্ঞাপন

চোখের উপর নীচে মোটা করে যেকোন রঙের কাজল পরা যায়। সেক্ষেত্রে লিপস্টিক বেছে নিন হালকা গোলাপী অথবা পিচের শেড।

আর লিপস্টিক যদি উজ্জ্বল গোলাপী, লাল কিংবা ম্যাজেন্টা হয় তাহলে চোখে আইলাইনার দিয়ে সাজুন।

আর উৎসবে সাদা রঙ বেছে নিলে স্মোকি আই সাজ খুব ভালো মানবে। সেক্ষেত্রে বাদামী, কালো, সবুজ কিংবা নীল স্মোকি আই বেছে নিতে পারেন।

নিয়মিত ব্যাবহারের ক্ষেত্রে মেকাপের চেয়ে এক্সেসরিজ ব্যবহারে জোর দিন। যেমন কানের দুল, ব্যাগ, আংটি, মালা কিংবা জুতো যেকোন একটি বা দুটিকে ফোকাস করুন।

সুতি কিংবা খাদির পোশাকের সাথে উজ্জ্বল পাথরের গয়না ব্যাবহার না করে কাঠ, মাটি, কাপড়, পুঁতি, মুক্তা, অক্সিডাইজড, কপার বা রুপার গয়না বেছে নিতে পারেন।

বিয়ের জন্য যদি কেউ সাদা জামদানী কিংবা কাতান বেছে নেন সেক্ষেত্রে কপার কালার করা সোনা, রুপা, হোয়াইট গোল্ড অথবা ডায়মন্ড বেছে নিতে পারেন।

ছবি- আশীষ সেনগুপ্ত

মডেল – আত্রলিতা

পোশাক ও গহনা – অঞ্জনস ও রংধনু ক্রিয়েশনস

লোকেশন- কফি বিন অ্যান্ড টি লিফ

সারাবাংলা/আরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন