বিজ্ঞাপন

সাফল্য অর্জনের জন্য ওআইসির পুরস্কার পাবেন নারীরা

September 18, 2018 | 10:09 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলো বা সদস্য রাষ্ট্রের বাইরে কোনো মুসলমান রাষ্ট্রে নারীর ক্ষমতায়নে উল্লেখযোগ্য অবদানের জন্য পুরষ্কার দেওয়া হবে। ওআইসির পক্ষ থেকে দেওয়া হবে এই পুরস্কার।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সৌদি আরবের জেদ্দায় ওআইসির স্থায়ী প্রতিনিধিদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ওআইসি থেকে মঙ্গলবার সন্ধ্যায় পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়।

ওআইসির সচিবালয় আয়োজিত এই বৈঠকে সভাপতিত্ব করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসির স্থায়ী প্রতিনিধি গোলাম মসীহ। বাংলাদেশ দূতাবাসের উপমিশন প্রধান ড. মো. নজরুল ইসলাম বৈঠকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

ওই বার্তায় বলা হয়, এই পুরষ্কারে সেই সব প্রভাবশালী প্রতিষ্ঠানগুলোকেও অন্তর্ভুক্ত করা হবে যারা নারীর ক্ষমতায়ন ও অগ্রগতি নিয়ে কাজ করছে, নারীর দক্ষতা ও উন্নয়ন কাজে অংশিদারীত্বের সম্ভাবনা বৃদ্ধি, সামাজিক, মানবিক, উন্নয়নশীল ক্ষেত্র, উদ্যোক্তা, শিল্প, স্বাস্থ্য বা কমিউনিটি পরিষেবাদি এবং অন্যান্য কল্যাণকর ক্ষেত্রে অবদান রাখার জন্য কাজ করছে।

বৈঠকে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী একজন নারী এবং বাংলাদেশে নারীর ক্ষমতায়নের জন্য তিনি নিরলসভাবে কাজ করছেন। এ সব কাজের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং নারী অধিকার নিশ্চিত করার জন্য ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে তিনি প্রধান প্রস্তাবক।

গোলাম মসীহ বলেন, নারীর অগ্রগতি ও ক্ষমতায়নে ওআইসির যেকোনো উদ্যোগকে বাংলাদেশ স্বাগত জানায়।

বিজ্ঞাপন

বৈঠকে পুরষ্কারের প্রকৃতি ও মান, তহবিল সংক্রান্ত বিষয়, মনোনয়ন মানদণ্ড, পুরস্কার ব্যবস্থাপনা, নির্বাচন কমিটি এবং বিজয়ীদের ঘোষণা করার পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। ইতিপূর্বে ২০১৭ সালে আইভরিকোস্টের আবিদজানে ওআইসি পরিষদের ৪৪তম অধিবেশনে পররাষ্ট্র মন্ত্রীদের সম্মেলনে এ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

এ ছাড়া এ বছর ঢাকায় অনুষ্ঠিত ৪৫তম পররাষ্ট্র মন্ত্রীদের সম্মেলনে নির্দেশনা দেওয়া হয় যেন আগামী ডিসেম্বরে বুরকিনা ফাসোতে ওআইসির নারীর উন্নয়ন সংক্রান্ত মন্ত্রী পর্যায়ের বৈঠকে নারীর সাফল্য অর্জনের জন্য পুরষ্কার দেওয়ার বিষয় চূড়ান্ত করা হয়।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন