বিজ্ঞাপন

সাবেক উপসচিব ও স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট দুদকের চার্জশিট

February 19, 2019 | 6:18 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক উপসচিব আবু মোঃ নুরুল ইসলাম ও তার স্ত্রী দিলরুবা খানমের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে দুদকের উপপরিচালক ও জনসংযাগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০১৬ সালের ২৬ এপ্রিল ডবলমুরিং (চট্টগ্রাম) থানায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলাটির তদন্ত করেন দুদকের সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ উপসহকারী পরিচালক নুরুল ইসলাম। তদন্তে কমিশন দেখতে পায়, মিসেস দিলরুবা খানম নিজ নামে আয়কর নথি অনুযায়ী দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে মোট ৪৮ লাখ ৮ হাজার ৬৬৫ টাকা মূল্যের স্থাবর ও ৫ লাখ ৭৭ হাজার ৮৪০ টাকা মূল্যের অস্থাবর সম্পদসহ ৫৩ লাখ ৮৬ হাজার ৫০৫ টাকা মূল্যের সম্পদ অর্জনের ঘোষণা দেন। সম্পদ বিবরণী যাচাইকালে ও মামলা তদন্তকালে তার নিজ নামে ৭৬ লাখ ৪৫ হাজার ২৩৩ টাকার স্থাবর ও ৫ লাখ ৭৭ হাজার ৮৪০ টাকার অস্থাবর সম্পদসহ ৮২ লাখ ২৩ হাজার ৭৩ টাকা মূল্যের সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়। তিনি দুর্নীতি দমন কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ২৮ লাখ ৩৬ হাজার ৫৬৮ টাকা মূল্যের সম্পদ অর্জনের তথ্য অসৎ উদ্দেশ্যে গোপন করেন।

বিজ্ঞাপন

প্রণব আরও জানান, আয়কর নথি অনুযায়ী মিসেস দিলরুবা খানমের ৮ লাখ ৬৩ হাজার ৭৪৫ টাকার পারিবারিক ব্যয় পাওয়া যায়। অর্থাৎ পারিবারিক ব্যয়সহ তার নামে মোট ৯০ লাখ ৮৬ হাজার ৮১৮ টাকার সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়। মিসেস দিলরুবা খানম একজন গৃহিণী। উক্ত সম্পদ অর্জনের বিপরীতে বৈধ ও গ্রহণযোগ্য কোনো আয়ের উৎস পাওয়া যায়নি। তিনি তার স্বামীর অবৈধ আয়ের উৎস নিয়ে নিজ নামে উক্ত সম্পদ অর্জন করেছেন বলে তদন্তে পাওয়া যায়। অর্থাৎ মিসেস দিলরুবা খানমের নামে ৯০ লাখ ৮৬ হাজার ৮১৮ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায়।

অপরদিকে, মিসেস দিলরুবা খানমের স্বামী আবু মোঃ নুরুল ইসলাম, সাবেক উপসচিব (অবসরপ্রাপ্ত) চাকুরীকালীন অবৈধ উপায়ে অর্থ উপার্জন করেছেন। নিজে অপরাধের দায় হতে অব্যাহতি পাওয়ার অসৎ উদ্দেশ্যে তার স্ত্রী মিসেস দিলরুবা খানমের নামে সম্পদ অর্জনের দায়ে মোঃ নুরুল ইসলাম এর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুদক। অর্থাৎ দিলরুবা খানম এর জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন এবং এই অবৈধ সম্পদ অর্জনে স্ত্রীকে সহযোগিতা করার অভিযোগে স্বামী আবু মোঃ নুরুল ইসলাম এর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে কমিশন। শিগগিরই চার্জশিট দাখিল করা হবে বলে জানিয়েছে দুদক।

সারাবাংলা/এসজে/জেএএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন