বিজ্ঞাপন

সামহোয়ারইন ব্লগ বন্ধ: উদ্বেগ জানিয়ে ৩৩ ‘সচেতন নাগরিকের’ বিবৃতি

February 23, 2019 | 8:43 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাভাষার প্রথম কমিউনিটি ব্লগ সামহোয়ারইন ব্লগ বন্ধ করায় উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছেন ৩৩ জন সচেতন লেখক ও নাগরিক। অসত্য তথ্যের ভিত্তিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এই নেতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে বলেও মনে করছেন তারা।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) এই বিবৃতি দেওয়া হয়। এতে সামোহয়ারইন ব্লগের বিরুদ্ধে হয়রানিমূলক কার্যক্রম বন্ধ করার জন্য আমরা সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, অশ্লীলতা ও জুয়ার ওয়েবসাইট বন্ধ করতে দেশের ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে বা আইআইজিগুলোকে গত ১৭ ফেব্রুয়ারি একটি তালিকা সমেত নির্দেশনা পাঠায় বিটিআরসি। অত্যন্ত পরিতাপের বিষয় যে সেই তালিকায় আছে সামহোয়ারইন ব্লগের নাম। লেখালেখির মাধ্যমে মুক্তিযুদ্ধ ও দেশের স্বাধীনতাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর এই সাইটটির বিরুদ্ধে বিআরটিসির এমন হঠকারী সিদ্ধান্তে আমরা— সামহোয়ারইন ব্লগের যাত্রা শুরুর সময় থেকেই যারা এই প্ল্যাটফর্মে লেখালেখিতে জড়িত ছিলাম— স্তম্ভিত, মর্মাহত ও উদ্বিগ্ন বোধ করছি।

বিজ্ঞাপন

সামহোয়ারইন ব্লগের অবদানকে যেখানে স্বীকৃতি ও মূল্যায়ন জানানো দরকার, সেখানে বিআরটিসি কেন এবং কোন উৎস হতে তথ্য পেয়ে এই প্ল্যাটফর্মটিকে অশ্লীল হিসেবে চিহ্ণিত করেছে তা খতিয়ে দেখা প্রয়োজন। একটি দেশীয় ব্লগসাইট যা বিশ্বব্যাপী বাংলাভাষা-ভাষীদের কাছে জনপ্রিয়, তার বিরুদ্ধে এমন সিদ্ধান্তের পেছনে কারো ব্যক্তিগত ক্ষোভ বা আক্রোশ কাজ করছে কিনা তাও উন্মোচন হওয়া আবশ্যক। নইলে ভবিষ্যতে সামহোয়ারইন ব্লগের মতো আরো প্ল্যাটফর্ম—যারা দেশের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ এবং জ্ঞান ও যুক্তির চর্চাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর— হয়তো ভবিষ্যতে এমন কালো তালিকাভুক্ত হয়ে ক্ষতির মুখে পড়ার আশঙ্কা রয়েছে বলে জানান তারা।

বিবৃতিতে স্বাক্ষরকারী ৩৩ জন হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লেখক ফাহমিদুল হক, সাংবাদিক শওকত হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লেখক আ. আল মামুন, লেখক ও সম্পাদক রাখাল রাহা, লেখক ও রাজনৈতিক সংগঠক ফিরোজ আহমেদ, সাবেক ছাত্রনেতা ও রাজনৈতিক কর্মী বাকী বিল্লাহ, রাজনীতিবিদ ও গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার, সাবেক ছাত্রনেতা ও রাজনৈতিক কর্মী লাকী আক্তার, লেখক ও অনলাইন অ্যক্টিভিস্ট কৌশিক আহমেদ, লেখক ও শিক্ষক রাসেল পারভেজ, প্রকৌশলী ও প্রযুক্তি উদ্যোক্তা সাদিক আলম, লেখক ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা হুমায়ুন বাদশা, লেখক ও নৃবিদ শরৎ চৌধুরী, প্রকৌশলী ও লেখক অনুপম সৈকত শান্ত, প্রকৌশলী ও লেখক কল্লোল মোস্তফা, কবি ও নৃবিদ সৈয়দ সাখাওয়াৎ, লেখক ও উদ্যোক্তা টুটুল চৌধুরী, ব্যাংকার ও অ্যক্টিভিস্ট আফসানা কিশোয়ার, আদিবাসীবিষয়ক লেখক ও ব্লগার কুঙ্গ থাঙ, লেখক ও মুক্তিযুদ্ধ গবেষক নুরুজ্জামান মানিক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক গৌতম রায়, প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা সাইফুল ওয়াদুদ হেলাল, আমেরিকান ইন্টারন্যশনাল ইউনিভার্সিটির মিডিয়া এন্ড ম্যাস কমিউনিকেশান বিভাগের সহকারী অধ্যাপক আফরোজা সোমা, ব্লগার ও অনলাইন অ্যক্টিভিস্ট মোহাম্মদ হাসান, কবি ওসাংবাদিক মাহফুজ জুয়েল, লেখক ও অ্যক্টিভিস্ট পারভেজ আলম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ব বিভাগের শিক্ষক ও প্রভাষক শারমিন রেজোওয়ানা, পাবলিক রিলেশন অ্যান্ড কনজুমার কনসালটেন্ট এবং লেখক লীনা ফেরদৌস, লেখক ও সাংবাদিক শেরিফ আল শায়ার, সাংবাদিক ও লেখক আপন তারিক, লেখক, শিক্ষক ও মুক্তিযুদ্ধ গবেষক আরজু নাসরিন পনি, পিংক ক্রিয়েটিভের গ্রুপ অ্যাকাউন্ট ম্যানেজার তন্ময় ফেরদৌস ও সাবেক ছাত্রনেতা ও রাজনৈতিক কর্মী জাহিদুল ইসলাম সজীব।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন