বিজ্ঞাপন

সারাদেশে রথযাত্রা উৎসব

July 14, 2018 | 10:08 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

বর্ণাঢ্য সাজে জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতি নিয়ে উৎসবমুখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে। সারাদেশে বিভিন্ন বয়সী ও শ্রেণিপেশার মানুষের অংশগ্রহণে শনিবার (১৪ জুলাই) বর্ণিল এই এই যাত্রা উল্টোযাত্রার মধ্য দিয়ে শেষ হবে আগামী ২২ জুলাই।

সারাবাংলা’র বিভিন্ন জেলার প্রতিনিধিদের পাঠানো খবর:

বগুড়া

বিজ্ঞাপন

জেলা শহরে ও শেরপুর উপজেলায় রথযাত্রা উৎসব পালিত হয়েছে। শনিবার বিকেলে বগুড়ার জেলা শহরের প্রধান প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে রথ। একইদিনে দুপুরে শেরপুর উপজেলা পৌরশহরের শ্রী শ্রী জগন্নাথ মন্দির থেকে রথ শোভাযাত্রা বের করা হয়। তা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া দত্তপাড়া ও ইসকন মন্দির থেকেও রথযাত্রা বের হয়।

সনাতন ধর্মাবলম্বী শত শত নারী-পুরুষ এ উৎসবে অংশ নেন। রথযাত্রাকে ঘিরে সকাল থেকেই শহরের শ্রী শ্রী জগন্নাথ মন্দিরে ধর্মীয় আলোচনা, পূজা-অর্চনা, বিশ্ব শান্তি কল্পে বিশেষ প্রার্থনা এবং ভক্তদের মধ্যে ভোগ ও প্রসাদ বিতরণ করা হয়। উৎসবকে ঘিরে মন্দির প্রাঙ্গণে ও শহরের ডি জে হাইস্কুল মাঠে রথের মেলা বসে।

শেরপুর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নিমাই ঘোষ জানান, প্রতিবছরের মতো এবারো যথাযথ মর্যাদায় এ রথযাত্রা উৎসব পালিত হচ্ছে। উৎসবটি নির্বিঘ্ন করতে স্থানীয় পুলিশ প্রশাসনের পাশাপাশি মন্দির কমিটি ও পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

গাজীপুর

গাজীপুরে ভাওয়াল রাজাদের প্রচলিত ঐতিহ্যবাহী শতাব্দী প্রাচীন শ্রী শ্রী মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা শুরু হয়েছে। শনিবার সকালে জেলা শহরের রথখোলায় রথটানের মধ্য দিয়ে রথযাত্রা শুরু হয়। এর উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

এর আগে, পালকি সহযোগে দেবতা মাণিক্য মাধবকে রথে অধিষ্ঠান করা হয়। রথযাত্রা উপলক্ষে ২০ দিনব্যাপী মেলায় শিশুদের মনোরঞ্জনের জন্য নানা রকমের পসরা নিয়ে বসেছে দোকানিরা। হাজারও পূণ্যার্থী রথমেলায় অংশ নিচ্ছেন।

দেড়শ বছর আগে গাজীপুরের ভাওয়াল রাজারা এই মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলার প্রচলন করেন।

বিজ্ঞাপন

ঝিনাইদহ

ঝিনাইদহের কালিগঞ্জে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা পালিত হয়েছে। কলেজপাড়া রথ উদযাপন কমিটির আয়োজনে শনিবার বিকেল ৫টার সময় এ উপলক্ষে র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। এ সময় সনাতন ধর্মাবলম্বী বিভিন্ন বয়স ও শ্রেণিপেশার ভক্তরা উপন্থিত ছিলেন।

নাটোর

নাটোরে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে শহরের চারটি মন্দির থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শনিবার বিকেলে জয়কালী বাড়ি মন্দির কমিটির উদ্যোগে অর্ধবঙ্গেশ্বরী রানি ভবানীর রাজবাড়ী চত্বরে অবস্থিত শ্যাম সুন্দর মন্দির থেকে রথ নিয়ে শোভাযাত্রা বের করা হয়। রথযাত্রার উদ্বোধন করেন পৌর মেয়র ও পূজা উদযাপন পরিষদের সভাপতি উমা চৌধুরী জলি। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদারসহ জয়কালী বাড়ি মন্দির কমিটির নেতারা।

অন্যদিকে জয় প্রকাশ আগরওয়ালার উদ্যোগে লালবাজারস্থ শ্রী শ্রী মদন গোপাল মন্দির, ইস্কন মন্দির ও বড়গাছার পালপাড়া মন্দির থেকে রথসহ আরো তিনটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাগুলো শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ ছাড়াও নাটোরের নলডাঙ্গা উপজেলার মাধনগর ও গুরুদাসপুর উপজেলা সদরেও রথযাত্রা অনুষ্ঠিত হয়।

সনাতন বিশ্বাস অনুযায়ী, ভক্তদের দেখতে স্বর্গ থেকে এ দিনে নেমে আসবেন দেবতা। প্রতীকী এ রথে চড়ে দেবতা যশো-মাধব নিজ বাড়ি  মাধব বাড়ি মন্দির থেকে যাবেন যাত্রাবাড়ী শ্বশুরালয়ে। সেখানে ৯ দিন থাকার পর আবার বাড়ি ফিরবেন উল্টোরথের যাত্রায়।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন