বিজ্ঞাপন

সারাবিশ্বের কাছে গর্ব করার মতো বিষয়: মোস্তাফা জব্বার

May 11, 2018 | 12:34 am

। এমদাদুল হক তুহিন।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ পুরো জাতির জন্য গর্ব করার মতো বিষয় বলে মন্তব্য করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।  আজ বৃহস্পতিবার (১০ মে) রাতে জাপান থেকে সারাবাংলার কাছে তিনি এই মন্তব্য করেন।

মোস্তাফা জব্বার বলেন, ‘৫৭ তম দেশ হিসেবে আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করছি। সুতরাং সেই হিসেবে এটি গর্ব করার মতো বিষয়। এমন অর্জনে পুরো বাঙ্গালি জাতিই গর্ববোধ করবে।’

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি মেলা ‘জাপান আইটি উইকে’ অংশ নিতে মন্ত্রী এখন জাপানে আছেন। সেখানে বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের একটি প্রতিনিধি দলও রয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলার প্রশ্নের জাবাবে মন্ত্রী জানান, ‘আজ রাতেই বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হচ্ছে। যে সময় দেয়া রয়েছে এখন পর্যন্ত সেই সময়ই ঠিক রয়েছে।’

এদিকে বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ সরাসরি দেখতে দর্শকদের আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার। ওই স্পেস সেন্টারের দর্শক সারি থেকে দেখা যাবে উৎক্ষেপণ।

বিজ্ঞাপন

স্পেস এক্স-এর উৎক্ষেপণযান বা রকেট ফ্যালকন-৯ বঙ্গবন্ধু স্যাটেলাইটকে মহাকাশে ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত অরবিট প্লটে স্থাপন করবে। ফ্রান্সের কান টুলুজ ফ্যাসিলিটিতে নির্মিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ইতিমধ্যে ফ্রান্স থেকে বিশেষ ব্যবস্থায় কার্গো বিমানে করে উৎক্ষেপণস্থল ফ্লোরিডার অরল্যান্ডোর ক্যাপ ক্যানাভেরালে নিয়ে যাওয়া হয়েছে। বিশ্বের অন্যতম খ্যাতনামা স্যাটেলাইট নির্মাণকারী প্রতিষ্ঠান ফ্রান্সের থেলেস এলেনিয়া স্পেস স্যাটেলাইটটি নির্মাণ করেছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৯০২ কোটি টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে এক হাজার ৫৪৪ কোটি টাকা এবং অবশিষ্ট এক হাজার ৩৫৮ কোটি টাকা বিডার্স ফাইন্যান্সিংয়ের মাধ্যমে ব্যয় সংকুলান হয়েছে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/ ইএইচটি/ এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন