বিজ্ঞাপন

সালাহর দিনে পঞ্চম স্বর্গে লিভারপুল

April 25, 2018 | 10:35 am

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

মোহামেদ সালাহ কালকের আগ পর্যন্ত যা করেছেন, সেটা খুব বেশি মানুষ কল্পনা করেননি। আজ মিশরের রাজা কাল যা করলেন, সেটা ছাড়িয়ে গেছে সব কল্পনাকেই। লিভারপুল ফরোয়ার্ড প্রিমিয়ার লিগের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটা পেয়েছেন দুই দিন আগেই, এখন তার ব্যালন ডি’অর পাওয়া নিয়েই কোরাস উঠে যাচ্ছে! কাল যা করেছেন, তাতে অবশ্য এই দাবিতে বিস্ময়ের কিছু নেই। চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের প্রথম লেগে দুই গোলের সঙ্গে দুই অ্যাসিস্ট করেছেন, লিভারপুলকে এনে দিয়েছিলেন ৫-০ গোলের লিড। রোমা অবশ্য দুইটি গোল শোধ করে ব্যবধানটা ৫-২তে নিয়ে এসেছে, পরের লেগের জন্য বাঁচিয়ে রেখেছে আশা। তবে আরেকটি ফাইনালের স্বপ্নে লিভারপুল এখন বিভোর হতেই পারে।

অ্যানফিল্ডে শুরুটা অবশ্য ঠিক লিভারপুলের ছিল না। ৩-৪-৩ ফর্মেশনে শুরু থেকে বল নিজেদের কাছে রেখেছিল রোমা, লিভারপুল নিজেদের ঠিকঠাক গুছিয়ে নেওয়ার আগে পেরিয়ে গেছে আধ ঘণ্টা। তবে ঝড়টা শুরু হয়েছে এর পরেই। লিভারপুলের হয়ে সাদিও মানে একাই দুই বার এগিয়ে নিতে পারতেন। একবার গোলরক্ষককে ওয়ান টু ওয়ানে পেয়েও পারেননি, আরেকবার বক্সে বল পেয়েও মেরেছেন বাইরে। সালাহর শটও একবার ঠেকিয়ে দিয়েছেন অ্যালিসন। কিন্তু সালাহ যে কাল অপ্রতিরোধ্য হওয়ার পণ নিয়ে নেমেছিলেন! ৩৫ মিনিটে ফিরমিনোর পাস থেকে বল পেয়ে বাঁ পায়ের দুর্দান্ত এক এক বাঁক খাওয়ানো শটে বল জড়িয়ে দিয়েছেন জালে। পুরনো ক্লাব রোমার বিপক্ষে উদযাপন করেননি গোলটা।

আরেকটি উপলক্ষ খুব শিগগিরই পেয়ে গেছেন সালাহ, প্রথমার্ধ শেষের আগেই। এবার প্রতিআক্রমণ থেকে ফিরমিনোর কাছ থেকে বল পেয়েছিলেন সালাহ। রোমা গোলরক্ষক এলিসন অনেকটা এগিয়ে এসেছেন, ভুলও করেছেন সেখানেই। দূর থেকে দারুণ এক ফিনিশিংয়ে এবারও বল জড়িয়ে দিয়েছেন জালে, এবারও উদযাপন করেননি। এই মৌসুমে এ নিয়ে ৪৩ গোল হলো সালাহর, ভেঙে দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদোর এক মৌসুমে কোনো ইংলিশ খেলোয়াড়ের সবচেয়ে বেশি ৪১ গোলের রেকর্ড। সালাহ যেভাবে খেলছেন, ভেঙে দিতে পারেন আরও অনেক রেকর্ড।

বিজ্ঞাপন

বিরতির আগে যেখান থেকে শেষ করেছিল লিভারপুল, বিরতির পর শুরু হলো সেখান থেকেই। ৫৬ মিনিটে আবারও ডান দিকে বল পেয়ে যান সালাহ, রোমা ডিফেন্ডার হেসুসকে কাটিয়ে পাস দেন বক্সে। এবার সহজ সুযোগটা কাজে লাগিয়ে আগের ভুলের প্রায়শ্চিত্ত করেছেন মানে (৩-০)। চার মিনিট পর আবারও গোল, এবারও উৎস সালাহ। এবারও তাঁর পাস থেকে সহজ সুযগটা কাজে লাগিয়েছেন রবার্তো ফিরমিনো (৪-০)। ৬৭ মিনিটে মিলনারের কর্নার থেকে ফিরমিনো যখন দ্বিতীয় ও দলের পঞ্চম গোল করলেন, অ্যানফিল্ড ফেটে পড়েছে উল্লাসে।

রোমার ঘুরে দাঁড়ানোর শুরু এর পরেই। পেরোত্তিরা নামায় আক্রমণের ধার বেড়েছে, শেষ পর্যন্ত ৮১ মিনিটে একটি গোল শোধ করেছেন এডিন জেকো। ৪ মিনিট পর মিলনারের হ্যান্ডবলে পেনাল্টি পেয়ে যায় রোমা, এবার গোল করেছেন পেরোত্তি। শেষ দিকে মরিয়া হয়েও আর গোল পায়নি রোমা। একটাই সান্ত্বনা পেতে পারে, বার্সার কাছে চার গোল খাওয়ার পরেও নিজেদের মাঠে জিতেছিল রোমা। পরের লেগে লিভারপুলকে হারাতে তেমন অলৌকিক কিছুই করতে হবে তাদের।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন