Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বস্তির মেলার দ্বিতীয় দিনেই প্রকাশকের মুখে হাসি


৩ ফেব্রুয়ারি ২০২০ ২১:২১

ধুলো ওড়েনি। হু হু করা পাঠক ভিড়ও ছিল না। তবু দ্বিতীয় দিনেই প্রকাশকের মুখে হাসির রেখা। এবারের মেলার বিন্যাস এমনই যে সোহরাওয়ার্দী প্রান্তের বিস্তীর্ণ মেলাকে পাঠক-লেখক-প্রকাশক বান্ধব বলাই যায়। আর তাতেই প্রকাশকের স্বস্তি। স্বস্তি পাঠকেরও। ছড়িয়ে থাকা স্টলগুলোতে পাঠক ঘুরেছেন ইচ্ছের হাত ধরে। তবে লক্ষীর দেখাও পেয়েছেন প্রকাশক। সিরিয়াস পাঠকের অনেকেই বই কিনেছেন বেশ।

বঙ্গবন্ধু জন্মশতবর্ষকে উপলক্ষ করে এবারের মেলায় শুধু প্রকাশিত বই নয়, নানাভাবেই উদযাপিত শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম। বাংলা একাডেমি কর্তৃপক্ষের তেমনই এক উদ্যোগ ‘বঙ্গবন্ধু পাঠ’। সোহরাওয়ার্দী প্রান্তে ‘বঙ্গবন্ধু পাঠ’ চত্বরে পাঠকের জন্য সাজানো রয়েছে বঙ্গবন্ধুর লেখা তিনখানি বই-‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজ নামচা’ ও ‘আমার দেখা নয়া চীন’। পাঠক চাইলেই এখানে বসেই বইগুলো পড়তে পারেন।

এবারের মেলায় মূল মঞ্চের প্রথম আয়োজনে আলোচনার বিষয়ও ছিল গেলো দিন প্রকাশিত বঙ্গবন্ধুর লেখা বই ‘আমার দেখা নয়া চীন’। সাবেক অর্থমন্ত্রী আবুল মালভআবদুল মুহিতের সভাপতিত্বে আলোচনা পর্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. শামসুজ্জামান খান।

বঙ্গবন্ধুকে নিয়ে এদিনের মেলায় এসেছে কলকাতার লেখক অমিত গোস্বামীর ‘মহানির্মাণ’। অন্বেষা থেকে প্রকাশিত বইটি বঙ্গবন্ধুর কলকাতায় কাটানো সময়ের জলছবি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আজই আনুষ্ঠানিকভাবে বইটি তুলে দিয়েছেন অমিত গোস্বামী। সন্ধ্যার বইমেলায় তাই উচ্ছ্বসিত গলায় বললেন, আজ আমার জীবনের অন্যতম শ্রেষ্ঠ দিন।

বরাবরই শেকড় সন্ধানী প্রকাশনা প্রতিষ্ঠান উৎসের কর্ণধার মোস্তফা সেলিমের কন্ঠেও উচ্ছ্বাস। গোছানো মেলায় পাঠকের ভালো সাড়া পাচ্ছেন দ্বিতীয় দিনেই। বিক্রিও হয়েছে বেশ।

বিজ্ঞাপন

এদিনের মেলাতেই প্রথম এলেন অভিনেত্রী শানারেই দেবী শানু। কবি হিসেবে তার পরিচয় সবার জানা। তবে এবারের মেলায় কবিতার বই ‘প্রিয়তম মেঘ’ ছাড়াও এসেছে ফিকশন ‘লিপস্টিক’।

দ্বিতীয় দিনের নতুন বই

দ্বিতীয় দিনে বই প্রকাশিত হয়েছে ৩৭ টি। এর মধ্যে আগামী থেকে বেরিয়েছে শিক্ষাবিদ ড. রফিকুল ইসলামের ‘শতবর্ষের দ্বারপ্রান্তে ঢাকা বিশ্ববিদ্যালয়’। অনন্যা থেকে প্রকাশিত হয়েছে মহাদেব সাহার ‘ আত্মস্মৃতি ১৯৭৫ঃ সেই অন্ধকার সেই বিভীষিকা’।

আদর্শ থেকে প্রকাশিত হয়েছে মাহবুব মোর্শেদের ‘ব্যক্তিগত বসন্ত দিন’। আবুল কাসেম ফজলুল হক সম্পাদিত ‘সাহিত্যজিজ্ঞাসাঃ সাহিত্যসৃষ্টি ও সাহিত্যবিচার’ প্রকাশিত হয়েছে আগামী থেকে। বঙ্গবন্ধুকে নিয়ে ড. মোহাম্মদ আমীনের লেখা ‘এক নজরে বঙ্গবন্ধু’ বইটিও প্রকাশ করেছে আগামী।

লেখক বলছি মঞ্চে এদিন পাঠকের মুখোমুখি হয়েছেন রাজু আহমেদ মামুন, গিরীশ গৈরিক, কৌস্তুভ শ্রী ও হামিম কামাল।

অমিত গোস্বামী দ্বিতীয় দিন প্রাণের মেলা বইমেলা বঙ্গবন্ধু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর