Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুকে উৎসর্গ করা বইমেলা যেন তাদের ভুলে না যায়


৪ ফেব্রুয়ারি ২০২০ ২১:২৩

বয়সের ভারে ন্যূব্জ অশীতিপর প্রভাকর বড়ুয়া সুইডেন প্রবাসী মেয়ে স্বপ্না বড়ুয়ার হাত ধরে মেলায় এসেছেন। ছোট বেলায়ও এমন করেই আসতেন মেলায়, তবে বাবার হাত ধরে। অমর একুশে বইমেলা তাই স্বপ্না বড়ুয়ার কাছে নতুন বইয়ের হাতছানি ছাপিয়ে নস্টালজিয়ার আরেক নাম। স্মৃতি হাতড়ে স্বপ্না তাই ফিরে গেলেন সেই দিনগুলোতে, যখন সময় সহজেই রঙিন হতো। সেইসঙ্গে প্রশংসা করছিলেন এবারের বইমেলার সজ্জার। পাঠক আছে, তবে হাসফাস করা ভিড় নেই এখনো।

বিজ্ঞাপন

তাই অশীতিপর প্রভাকর বড়ুয়াকে নিয়ে মেয়ের মেলায় ঘুরতে কিংবা বই দেখতে বেগ পেতে হচ্ছে না, তেমনি ছোট্ট আরমানও মেলায় অনয়াস ঘুরতে পারছে, যেন কোথাও কোনো অভিযোগ নেই।

তবে দাবি আছে ছড়াকার লুৎফর রহমান রিটনের। কানাডায় বসবাস করেন। চার দিন আগে ঢাকায় পৌঁছালেও মেলায় এলেই আজই প্রথম। বলছিলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ করে এবারের মেলায় সব প্রতিষ্ঠানই কমবেশি বঙ্গবন্ধুর জীবন ও কর্মকে নিয়ে বই প্রকাশ করেছে। তবে একটা সময় বঙ্গবন্ধুর চর্চা নিষিদ্ধ ছিল। সেই ১৯৭৭ সালে প্রতিকূল পরিবেশে তারা প্রকাশ করেছিলেন বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশনা ‘এই লাশ আমরা রাখব কোথায়?’ তাতে অন্নদা শংকর রায় থেকে শুরু করে যাদের লেখা ছাপা হয়েছিল তাদের মধ্যে কনিষ্ঠ ছিলেন লুৎফর রহমান রিটন।

রিটনের দাবি, শুধু অনুকূল পরিবেশেই নয়, বঙ্গবন্ধু যেন সব পরিবেশেই চর্চিত হয়। সেই সঙ্গে আরও দাবি জানিয়েছেন, অমর একুশে বইমেলা যেন ভুলে না যায় হুমায়ুন আজাদ, অভিজিৎ রায় ও ফয়সাল আরেফীন দীপনকে। যেন মনে করে নির্বাসিত লেখক তসলিমা নাসরীন ও দাউদ হায়দারের মতো লেখকদেরও।

লেখক কুঞ্জ মঞ্চের সামনে দাঁড়িয়ে যখন রিটন কথা বলছিলেন তখন মঞ্চে পাঠকের মুখোমুখি হয়েছেন লেখক পলাশ মাহবুব। সঞ্চালক ছিলেন স্বকৃত নোমান।

সন্ধ্যা নামতেই হু হু করে সোহরাওয়ার্দী প্রান্তে শীত নামে। তবু বইয়ের উষ্ণতায় ডুবে থাকে বইমেলা। এদিন নতুন বই এসেছে ৮১টি। এর মধ্যে হাসনাত আবদুল হাই’র উপন্যাস ‘সাতজন’ প্রকাশিত হয়েছে আগামী প্রকাশনী থেকে। কথাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে সিরাজুল ইসলাম চৌধুরীর ‘একই সূত্রে গাঁথা’। বাংলা একাডেমি প্রকাশ করেছে হারুন অর রশীদের লেখা ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব: কী ও কেন?’। সুমন্ত আসলামের উপন্যাস ‘যদি কখনো’ প্রকাশ করেছে অন্যপ্রকাশ। অনন্যা থেকে প্রকাশিত হয়েছে মুনতাসীর মামুনের ‘বঙ্গবন্ধুর জীবন: জেল থেকে জেলে ১৯৫০ থেকে ১৯৫৫’।

বিজ্ঞাপন

মূল মঞ্চে এদিনের আলোচনায় অধ্যাপক হারুন অর রশীদের লেখা ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব: কী ও কেন?’ বইটি বিষয় হিসেবে ছিল। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক গোবিন্দ চক্রবর্ত্তী। সভাপতিত্ব করেন কবি কামাল চৌধুরী। আলোচক ছিলেন গণমাধ্যম ব্যক্তিত্ব মোজাম্মেল বাবু ও এম অহিদুজ্জামান।

বক্তারা বলেন, মেহনতী মানুষের মুক্তির জন্যই ছিল বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব। মুজিববাদই বাংলার মতবাদ। সেই মতবাদই পুর্নজন্ম করেছেন তার কন্যা শেখ হাসিনা। ডিজিটাল বৈষম্য দূর করার মধ্য দিয়েই বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব এগিয়ে নিচ্ছেন শেখ হাসিনা।

অমর একুশে গ্রন্থমেলা পলাশ মাহবুব বইমেলা লুৎফর রহমান রিটন

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর