Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নওশাদ জামিলের কাব্যগ্রন্থ ‘প্রার্থনার মতো একা’


৭ ফেব্রুয়ারি ২০২০ ১৪:৪২

বাঙালির প্রাণের উৎসব অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তরুণ প্রজন্মের জনপ্রিয় কবি ও লেখক নওশাদ জামিলের কবিতার বই ‘প্রার্থনার মতো একা’। ‘প্রার্থনার মতো একা’ বইটির প্রকাশক অন্যপ্রকাশ। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত।

সাহিত্য ধ্যানজ্ঞান হলেও নওশাদ জামিলের পেশা সাংবাদিকতা। তার প্রথম কাব্যগ্রন্থ ‘তীর্থতল’ প্রকাশিত হয় ২০১১ সালের অমর একুশের গ্রন্থমেলায়। বইটির প্রকাশক ঐতিহ্য। একই প্রকাশনী থেকে ২০১৪ সালে বের হয় তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কফিনে কাঠগোলাপ’। ২০১৬ সালের গ্রন্থমেলায় তৃতীয় কাব্যগ্রন্থ ‘ঢেউয়ের ভেতর দাবানল’ প্রকাশ করে প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ।

২০১৭ সালের গ্রন্থমেলায় ভ্রমণগ্রন্থ ‘লঙ্কাপুরীর দিনরাত্রি’ প্রকাশ করে পাঞ্জেরী পাবলিকেশন্স। এ ছাড়া সম্পাদনা করেছেন ‘কহন কথা: সেলিম আল দীনের নির্বাচিত সাক্ষাৎকার’ (যৌথ) ও ‘রুদ্র তোমার দারুণ দীপ্তি’ (যৌথ) শিরোনামের দুটি বই ও পত্রিকা।

কবিতা ও সাংবাদিকতার জন্য ইতিমধ্যে নওশাদ জামিল অর্জন করেছেন বেশ কিছু পুরস্কার ও সম্মাননা। কবিতার জন্য পেয়েছেন কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার, বিশাল বাংলা সাহিত্য পুরস্কার এবং ভারতের পশ্চিমবঙ্গ থেকে পান আদম সম্মাননা পুরস্কার। অনুসন্ধানী সাংবাদিকতার জন্য পেয়েছেন ইউনেস্কো-বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ড, মওলানা আবদুল হামিদ খান ভাসানী স্মৃতি পুরস্কার।

অন্যপ্রকাশ নওশাদ জামিল নতুন বইয়ের মলাট প্রাণের মেলা বইমেলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর