Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেলায় শারমিন শামস্ এর গল্পগ্রন্থ ‘পাপ ও পারফিউম’


১৭ ফেব্রুয়ারি ২০২০ ১৬:২৯

প্রকাশিত হল লেখক শারমিন শামস্ এর গল্প সংকলন পাপ ও পারফিউম। অমর একুশে বইমেলা ২০২০ উপলক্ষে বইটি প্রকাশ করেছে ঐতিহ্যবাহী প্রকাশনা সংস্থা মাওলা ব্রাদার্স। বইটির প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ।

বইটি সম্পর্কে লেখক লিখেছেন, গল্প তো সত্যযাপন। যে যাপন আমার নিজের, সে আমার প্রেমিকের নয়। যে যাপন শত্রুর, জানি আর নাই জানি, সেও এক যাপনই বটে। যে যাপন বন্ধুর, প্রতিবেশির, আমার অভিমানী মায়ের, খেয়ালী বাবার, যদি আজ তাদেরকে লিখি, তবে কি মিথ্যে গল্প ফাঁদা হয়?

বিজ্ঞাপন

তুমি যাকে রুমানা বলে ডাকো, (বেশ্যার নাম যেকোন কিছুই হতে পারে) তবু ধরো, তার নাম রুমানা কি মোমেনা, শরিফা কি রেহানা। অথবা মহল্লার সবচেয়ে জমকালো বাড়ির সেজ বৌমাটি, অথবা সেই তরুণ সেলসম্যান যে ভালবাসে বিনু নামের কোমল গান্ধারকে! কিংবা আমেনা বেগম, যুদ্ধ যাকে খায়, শরীর খায়, মন খায়, সম্পর্কগুলো খায়। তার নিস্তরঙ্গ যাপনের ভেতরে সুৎ করে ঢুকে পড়ে বিপাশা তরুনী! প্রেমিকের ছায়া হাতে কোথায় দাঁড়ায়?

গভীর রাতে তিনটি পুলিশ হাঁটছে অথবা খুঁজছে। কেন রাত গভীর হলে মনমাথা এলোমেলো হয়? কেন ভোর হলে বিভ্রমগুলো জরোসরো দাঁড়ায় এসে বিছানার পাশে? তারাও কি মৃত্যুর দিকে যায়? মৃত্যু কি প্রস্থানের নাম? ববিতা কি মরে গিয়ে একেবারে মুছে যায়? তার আগুনের মত রূপের পাশে মমিনুলের তুচ্ছতার বোধ, খুব পরিচিত লাগে? অথবা কবীর আর সুপর্ণার মত! তোমরাও কি জেগে থাকো? কমোডের সিটে মাথা রেখে ঘুমাও পুরো রাত?

লিখেছি সরল কালিতে। যাপন করেছে ওরা। দিব্যি বেঁচে আছে। শুধু ওই ছোট্ট মেয়েটা ছাড়া। কচি উরুর ভাঁজে রক্তের দাগ। মায়ের বুকের ভেতরে মুখ গুঁজে মৃত্যুর দিকে যায়!

আমার গল্পদের মুক্তি দিলাম। তারা এবার ছড়িয়ে যাক আপনার মগজে!

বিজ্ঞাপন

পাপ ও পারফিউম শারমিন শামসের দ্বিতীয় গল্প সংকলন। এর আগে অনিন্দ্য প্রকাশ থেকে তার গল্পগ্রন্থ ভালোবাসা ও ভালো না বাসার গল্প, অবসর প্রকাশনী থেকে উপন্যাস কয়েকজন বোকা মানুষ ও কাঠগোলাপের পৃথিবী, শ্রাবণ প্রকাশনী থেকে কলাম সংকলন অল দ্য বেস্ট টু পুরুষতন্ত্র প্রকাশিত হয়েছে।

এছাড়া তিনি শিশুদের জন্যও লিখছেন, প্রকাশিত হয়েছে শিশু উপযোগী পাঁচটি গল্পের বই। শিশুদের পাওয়া যাচ্ছে মেলায় শৈশব প্রকাশের স্টলে।

নতুন বইয়ের মলাট

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর