Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রন্থমেলায় মালেকা পারভীনের দুই বই


১৮ ফেব্রুয়ারি ২০২০ ১৬:১৫

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে এ সময়ের বাংলা সাহিত্যের অন্যতম ছোটগল্পকার মালেকা পারভীনের চতুর্থ গল্পগ্রন্থ ‘সকলি ফুরায়ে যায়…’। এছাড়া প্রকাশিত হয়েছে তার প্রথম কাব্যগ্রন্থ ‘গোপন দুঃখটার কাছে’।

‘সকলি ফুরায়ে যায়…’ গল্পগ্রন্থের বারোটি গল্প আশ্চর্যময়তার ঘেরাটোপে মোড়ানো জীবনের এক প্রিজমসদৃশ প্রক্ষেপণ। গল্পগুলিতে মানব আচরণ জনিত সঠিক-বেঠিক,বিশ্বাস-অবিশ্বাস আর ভালো-মন্দ এর চিরন্তন দ্বন্দ্ব লেখকের ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির মাপকাঠিতে রুপায়িত হলেও তার সার্বজনীনতা নিয়ে কোন দ্বিধার অবকাশ নেই। আশা করা যায়, গল্পগুলি চিন্তাশীল পাঠকের ভাবনা-সূত্রের গোড়ায় কিছুটা হলেও ঝাঁকি দিয়ে যাবে; জোগাবে খানিকটা অন্যমনস্ক হবার উপাদান।
‘সকলি ফুরায়ে যায়…’ প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায় অনিন্দ্য প্রকাশ এর ৩১ নম্বর প্যাভিলিয়নে।

বিজ্ঞাপন

অন্যদিকে সৃজনশীল প্রকাশনা সংস্থা বুনন প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে ‘গোপন দুঃখটার কাছে’। মালেকা পারভীন মূলত ছোটগল্প লিখে থাকেন। কবিতাও তার কাছে আরেক ভালোবাসা। সমসাময়িক প্রসঙ্গ ও মানবতাবাদী উচ্চস্বর তার কবিতায় স্বতন্ত্র বৈশিষ্টে সমুজ্জ্বল।

‘গোপন দুঃখটার কাছে’ কাব্যগ্রন্থে মোট তিপ্পান্নটি কবিতা আছে। নির্ঝর নৈঃশব্দ্যের আঁকা দৃষ্টিনন্দন প্রচ্ছদের বইটি পাওয়া যাচ্ছে লিটলম্যাগ চত্বরে বুনন এর ১০৩ নম্বর স্টলে।

নতুন বইয়ের মলাট

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর