Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইমেলায় রফিক আহমদ খান-এর ‘প্রবাসের ব্যালকনিতে’


১৯ ফেব্রুয়ারি ২০২০ ১১:৪৩

বইমেলায় এসেছে প্রবাসী লেখক রফিক আহমদ খান এর বই ‘প্রবাসের ব্যালকনিতে’। রফিক আহমদ খান সাংবাদিক-প্রাবন্ধিক হিসেবে মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের কাছে সুপরিচিত। প্রবাস জীবনের নানা বিষয় নিয়ে দীর্ঘদিন বাংলাদেশের বিভিন্ন পত্রিকায় লেখালেখি করে আসছেন তিনি। ‘প্রবাসের ব্যালকনিতে’ তাঁর প্রথম বই।

‘প্রবাসের ব্যালকনিতে’ প্রবাস জীবন নিয়ে লেখা উনচল্লিশটি নিবন্ধ স্থান পেয়েছে। লেখা গুলোতে প্রবাসের সুখ-দুঃখ, সুবিধা-অসুবিধা, চাওয়া-পাওয়ার কথা ফুটে উঠেছে। লেখকের মতে, ‘এই বইয়ে তিনি তাঁর প্রবাস জীবনের নানা অনুভূতি প্রকাশের মাধ্যমে জীবিকার তাগিদে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থান করা সোয়া কোটি বাংলাদেশি প্রবাসীর কথা কিছুটা পাঠকের সামনে তুলে ধরার চেষ্টা করেছেন ‘। প্রবাস জীবনের সুখদুঃখের বয়ানের পাশাপাশি ভিন দেশে দেখা অনুকরণ করার মত ভালো দিকগুলো তুলে ধরার চেষ্টা করেছেন লেখায়। ‘প্রবাসের ব্যালকনিতে’ মালয়েশিয়া, মাহাথির মোহাম্মদ, মালয় ও চাইনিজ জাতি সম্পর্কে জানতে পারবেন পাঠক।

বিজ্ঞাপন

এ বইয়ের ফ্ল্যাপে কবি মাজহার সরকার লিখেছেন ” এই বইয়ের লেখক দীর্ঘদিন প্রবাসে থাকলেও স্বদেশ আর স্বজাতির প্রতি তার ভালোবাসায় ভাটা পড়েনি। তাই প্রবাস জীবনের সংকট, আশা-নিরাশা, ভ্রমণ, হাস্যরস, স্মরণ, সাহিত্য-সংস্কৃতি ও ধর্মাচার ইত্যাদি নানা উপাদানে নির্মাণ করেছেন এই বই। রাজনৈতিক, অর্থনৈতিক ও সমাজ জীবনের দুর্লভ সাহিত্য হয়ে উঠেছে তার সরল বয়ান। অসম্ভব মায়া তার মনে, বইটির পৃষ্ঠায় পৃষ্ঠায় পাওয়া যাবে সে খোঁজ। প্রবাস জীবনের সব প্রাপ্তিই তিনি কাজে লাগাতে চান দেশের প্রয়োজনে। সেখানে উন্নত জীবনের স্বাদ পেয়েও তুলনামূলক অনুন্নত বাংলাদেশকে তিনি বুকে আগলে রেখেছেন, পুরো দুনিয়ায় ছড়িয়ে ছিটিয়ে থাকা কোটি প্রবাসী বাংলাদেশির সংকট বিশ্লেষণে উদ্বুদ্ধ হয়েছেন, দৃশ্যমান করেছেন অনেক অজানাকে, পরিচর্যা করেছেন তার অভিজ্ঞতা। এই বই কেবল দূর থেকে রঙিন চশমায় দেখা দৃশ্যপট নয়, বরং বাঙালির প্রেমময় ও সংগ্রামলিপ্ত জীবনের স্পন্দন মেলে এতে। এই বই প্রবাস জীবন ও প্রবাসীদের জানতে একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে কাজ করবে বলে আমার বিশ্বাস।”

বিজ্ঞাপন

বইটির প্রচ্ছদ করেছেন মেরুন হরিয়াল। প্রকাশক চট্টগ্রামের খ্যাতিমান প্রকাশনা সংস্থা ‘বলাকা প্রকাশন’। বইটি অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানে বলাকা প্রকাশনের ( ৫৫৭ নম্বর) স্টলে পাওয়া যাচ্ছে মেলার প্রথম দিন থেকেই। চট্টগ্রামের বইমেলায়ও বলাকা প্রকাশনের ১৯০-১৯১ নম্বর বলাকা প্রকাশন স্টলে পাওয়া যাচ্ছে ‘প্রবাসের ব্যালকনিতে’ বইটি।

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর