Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইমেলায় বৃষ্টির বাধা, তবু থেমে থাকেনি পাঠক


২৫ ফেব্রুয়ারি ২০২০ ২২:৪৫

প্রকৃতি যেন নিয়ম করেই রেখেছে। মাঘ-ফাগুনের বইমেলায় বৃষ্টি হবেই। এবারও ২৪তম দিনের বইমেলায় আকাশটা সকাল থেকেই মেঘলা। দুপুরে টিপটিপ বৃষ্টি। তবু তা উপেক্ষা করেই এসেছেন যত পাঠক। যদিও বিকেল গড়াতেই বৃষ্টির দাপট বেড়েছিল। তা দমাতে পারেনি পাঠকদের। কারণ, আর যে মাত্র চার দিন বাকি বইমেলার। চাহিদার বই তো কিনে ফেলার এখনই সময়। ছাতা ধরে তাই বই কিনেছেন পাঠক।

প্রস্তুতি প্রকাশকদেরও কম ছিল না। ছাউনি ছিল। ছিল পলিথিনে বই ঢাকা। সেই ঢাকা পলিথিন সরিয়েই পাঠক বই কিনেছেন।

ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন বৃষ্টি মাথায় নিয়েই সময় প্রকাশনী থেকে কিনে নিলেন প্রয়োজনীয় বইটি।

সুদূর অস্ট্রেলিয়া থেকে এসেছেন কবি নাজমীন মূর্তজা। তবে এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তার গদ্যের বই ‘নদীটির চন্দন জল’। সোহরাওয়ার্দী উদ্যানে সম্প্রসারিত বইমেলায় এবারই তার প্রথম আসা। তাই মেলাকে কিছুটা অপরিচিত লাগছিল তার।

সন্ধ্যার পর সব প্রকাশনীর স্টলেই কম-বেশি পাঠকের ভিড়। আর এই পাঠকের সবাই বই কিনছেন। তাম্রলিপি প্রকাশনীর স্বত্বাধিকারী তারিকুল ইসলাম রণি ভালো বিক্রির খবরই দিলেন। বই ভালো বিক্রি হচ্ছে বলে জানালো মাওলা প্রকাশনীও।

২৪ দিনে মেলায় নতুন বইয়ের সংখ্যা ছাড়িয়ে গেছে চার হাজার। এদিনের ৯১টিসহ মেলায় বই এসেছে ৪ হাজার ৮৩টি। এর মধ্যে আগামী প্রকাশনী এনেছে ‘অগ্রন্থিত হুমায়ুন আজাদ’, ঐতিহ্য প্রকাশ করেছে জ্যোতির্ময় সেন সম্পাদিত ‘পৌরাণিক শব্দের উৎস অভিধান’।

গ্রন্থ উন্মোচন মঞ্চে বৃষ্টি মাথায় নিয়েই হয়েছে বইয়ের মোড়ক উন্মোচন। জার্নিম্যান বুকস থেকে প্রকাশিত হয়েছে শিল্পী রফিকুন নবী ও কবি তারিক সুজাতের যুগলবন্দি ‘সুরের পথে একলা হাঁটি’। বইটিতে কবির একশ কবিতার সঙ্গে ছবি এঁকেছেন শিল্পী রফিকুন নবী।

মূল মঞ্চে আলোচনার বিষয় ছিল বাংলা একাডেমি প্রকাশিত সমীর কুমার বিশ্বাসের ‘বঙ্গবন্ধুর সমবায় ভাবনা’ বইটি। প্রবন্ধ উপস্থাপন করেন সেলিম জাহান। সভাপতিত্বে ছিলেন আবুল আহসান চৌধুরী।

অমর একুশে গ্রন্থমেলা প্রাণের মেলা বইমেলায় বৃষ্টি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর