Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইমেলায় ইশতিয়াক হাসানের ৪ নতুন বই


২৬ ফেব্রুয়ারি ২০২০ ১৬:৫৭

লেখক ইশতিয়াক হাসানের অনুবাদ করা চারটি নতুন বই প্রকাশিত হয়েছে অমর একুশে গ্রন্থমেলায়। অনুবাদকৃত বইগুলো হলো- জেমস হিলটনের ‘লস্ট হরাইজন’, কেনেথ এন্ডারসনের ‘কালো মৃত্যু’, ‘জেরানগাওয়ের বিভীষিকা’ এবং সত্য হরর কাহিনীর নতুন সিরিজ ‘অশরীরীজগৎ’।

ইশতিয়াক হাসান বন-পাহাড় ভালোবাসেন। তাই তার লেখালেখিতেও বন-পাহাড়ের গল্প প্রাধান্য পায়। জেমস হিলটনের ‘লস্ট হরাইজন’ এর গল্পটি এরকম- অপহরণ করা হলো তিন ইউরোপীয় এবং এক আমেরিকান নাগিরককে। বৈমানিক তাদের নিয়ে গেল তিব্বতের দুর্গম এলাকায়। তারপরই ক্র্যাশ করল উড়োজাহাজ। ভাগ্যক্রমে বেঁচে যাওয়া চার যাত্রী নানা ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে হাজির হলো রহস্যময় এক গল্পে। জেমস হিলটনের দুনিয়া কাঁপানো এই উপন্যাসটি প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যবর্তী সময়ে প্রকাশিত হয়েছিল। বইটি পাওয়া যাচ্ছে ঐতিহ্য প্রকাশনীতে (প্যাভিলিয়ন-১৪)।

‘কালো মৃত্যু’ জঙ্গলের সত্য ঘটনা। পাগলা হাতি, মানুষখেকো বাঘ, চিতা বাঘ কী নেই এতে! সেই সঙ্গে আছে ভুতুড়ে ঘটনাও। বিখ্যাত শিকারি এবং পরবর্তীতে বন্যপ্রাণী সংরক্ষণ ও অ্যাডভেঞ্চার কাহিনী নিয়েই এই বইটি। লেখক কেনেথ এন্ডারসনের বেশ কিছু অভিজ্ঞতা স্থান পেয়েছে বইটিতে। এই বইটিও পাওয়া যাচ্ছে ঐতিহ্য প্রকাশনীতে।

‘জেরানগাওয়ের বিভীষিকা’ও জঙ্গলের বই। এশিয়া ও আফ্রিকার জঙ্গলের রোমাঞ্চকর এই কাহিনীগুলো বনপ্রেমী পাঠকদের ভালো লাগতে পারে। বাঘ, হাতি, সিংহ, বুনো মোষ, পাগলা হাতি সব কিছুই আছে। আছে সিলেটের জঙ্গলের কাহিনীও। আর ঘটনাগুলো অনেক বছর আগের হওয়ায় ওই সময়ের বনের একটা চিত্রও পাওয়া যায়।

আর সত্য হরর কাহিনী সিরিজের চতুর্থ বই ‘অশরীরীজগৎ’। পৃথিবীর নানা প্রান্তে ঘটে যাওয়া রহস্যময়, অদ্ভূত সব ঘটনা নিয়ে এই বই। আগের তিনটি বই পাওয়া যাচ্ছে ভলিউম আকারে, এক সঙ্গে।

‘জেরানগাওয়ের বিভীষিকা’ ও ‘অশরীরীজগৎ’ পাওয়া যাচ্ছে সেবা প্রকাশনীতে (স্টল- ৬৪৮-৬৪৯)।

ইশতিয়াক হাসানের বই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর