Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রন্থমেলায় পিয়াস মজিদের একগুচ্ছ বই


১১ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:০৪

 স্টাফ করেসপন্ডেন্ট :

অমর একুশে গ্রন্থমেলায় কবি-গবেষক পিয়াস মজিদের ১৪টি বই প্রকাশিত হচ্ছে। এর মধ্যে ছয়টি মৌলিক ও আটটি সম্পাদিত গ্রন্থ। এরই মধ্যে রয়েছে বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে। রবীন্দ্রবিষয়ক বই ‘আমার রবি আমার ইন্দ্র’। এই বইটি প্রকাশিত হয়েছে আলোঘর প্রকাশনী থেকে। বইটিতে রবীন্দ্রনাথকে নিয়ে লেখা গদ্য-কবিতার পাশাপাশি থাকছে দেশি ও বিদেশি দুই রবীন্দ্র গবেষকের সাক্ষাৎকার।

মেলার প্রথম দিন থেকেই পাঞ্জেরী পাবলিকেশন্সে পাওয়া যাচ্ছে ‘নাচ মারবেল ও গোধূলি’। এ বইটি তার প্রথম তিনটি কবিতার বইয়ের সংকলন। এতে নাচ প্রতিমার লাশ, মারবেল ফলের মওসুম ও গোধূলিগুচ্ছ বই তিনটি একসঙ্গে গ্রন্থিত হয়েছে।

সময় প্রকাশন থেকে বের হয়েছে  স্মৃতিগদ্য ‘স্মৃতিপাখির ওড়াউড়ি’। শুধু কবিতা, রবীন্দ্র বিষয়ক বই অথবা স্মৃতিগদ্যই নয়, মেলায় এসেছে তার আরেকটি আলোচনার বই ‘পড়ার টেবিল থেকে’। মেলার প্রথম দিন থেকে বইটি পাওয়া যাচ্ছে ছায়াবীথির স্টলে। তরুণ এই কবি বিভিন্ন সময়ে দেশের বেশ কয়েকজন খ্যাতনামা কবি-সাহিত্যিকদের বইয়ের আলোচনায় করে লেখা লিখেছেন জাতীয় গণমাধ্যমগুলোতে । সে সব আলোচনা এক সূত্রে গ্রন্থিত হয়েছে বইটিতে। এতিহ্য প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে কাব্যগ্রন্থ ‘ছোটকবিতা’।

এ ছাড়াও আছে আরেকটি গদ্যের বই ‘রুশ বিপ্লবের শতবর্ষ ও অন্যান্য গদ্য’। গত বছর রুশ বিপ্লবের শতবর্ষ পূর্ণ হয়েছে। রুশ বিপ্লবের ১০০ বছর, দেশভাগের ৭০ বছর, রমনার বৎমূলের ছায়ানটের বর্ষবরণের ৫০ বছর, বাংলা একাডেমির ৬০ বছরসহ বেশ কিছু বিষয় নিয়ে পিয়াস মজিদের বিভিন্ন লেখাই  এ বইটিতে সংকলিত হয়েছে। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

বিজ্ঞাপন

পিয়াস মজিদের একক ও যৌথ সম্পাদিত বই : নির্বাচিত সৈয়দ শামসুল হক  ‘বিন্দু’ (মাওলা ব্রাদার্স) সৈয়দ শামসুল হকের শ্রেষ্ঠ কবিতা (চারুলিপি প্রকাশন), হামিদ কায়সার ও পিয়াস মজিদ সম্পাদিত ‘রশীদ করীমের সাক্ষাৎকারগুচ্ছ’ (অনন্যা), ফজলে লোহানী গৃহিত ভাসানী ও বঙ্গবন্ধুর দুর্লভ সাক্ষাৎকার ‘অগ্নিগর্ভ সময়ের সংলাপ’ (সুবর্ণ প্রকাশন), ‘অগ্রন্থিত আবদুল মান্নান সৈয়দ দ্বিতীয় খণ্ড’ (অনিন্দ্য প্রকাশ), দিলারা হাফিজ ও পিয়াস মজিদ সম্পাদিত রফিক আজাদের অগ্রন্থিত গদ্য ‘গদ্যের গহন অরণ্যে (চিত্রা প্রকাশনী), তারিক সুজাত ও পিয়াস মজিদ সম্পাদিত বেলাল চৌধুরীকে লেখা দুই বাংলার কবি লেখকদের পত্রগুচ্ছ ‘প্রাণের পত্রাবলি’(জার্নিম্যান) ও হায়াৎ মামুদ ও পিয়াস মজিদ সম্পাদিত ‘সৈয়দ শামসুল হক স্মরণগ্রন্থ, ‘ফুলের গন্ধের মতো থেকে যাবো’(চারুলিপি প্রকাশন)।

সারাবাংলা/এসএমএম/পিএম

 

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর