Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইমেলায় অগমেন্টেড রিয়েলিটি, বইয়ের পাতায় ভিডিও-অডিও


১৯ ফেব্রুয়ারি ২০১৮ ১১:৫৯
বেনজির আবরার, অতিথি প্রতিবেদক
বইমেলাজুড়ে একটা বইকে নিয়ে ফুরফুরে ভাব হঠাৎই। স্টলের নাম “দেশ প্রকাশন”, বইয়ের নাম “সোশ্যাল মিডিয়ায় ব্র্যান্ডিং”।এবারের অমর একুশে গ্রন্থমেলা-২০১৮তে প্রকাশিত হয়েছে নাদিম মজিদের বই ‘সোস্যাল মিডিয়ায় ব্র্যান্ডিং’। বইটি সোস্যাল মিডিয়ায় কিভাবে নিজেকে বা নিজের প্রতিষ্ঠানকে প্রমোট করতে হয়, তা নিয়ে লেখা।
বইটির সবচেয়ে বড় চমক হলো, এতে অগমেন্টেড রিয়েলিটি নামের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে বইয়ের যে কোনো ছবির ওপর মোবাইল ফোন ধরলে স্ক্রিনে ভেসে উঠছে ভিডিও। বইটিতে প্রযুক্তি সহযোগিতা দিয়েছে সফটওয়্যার কোম্পানি বাংলাপাজল।
বাংলাপাজলের ব্যবস্থাপনা পরিচালক টিয়া খানম বলেন, বিশ্বে অগমেন্টেড রিয়েলিটির কাজ এখনো প্রাথমিক পর্যায়ে। এ বইয়ের প্রতিটি ছবির জন্য আমাদের কাজ করতে হয়েছে। ভিডিও তৈরি করতে হয়েছে। আমাদের সফটওয়্যার কোম্পানি দিনরাত খেটে কাজটি শেষ করেছে।
প্রকাশক অচিন্ত্য চয়ন এই প্রতিবেদককে জানান, বইটির লেখক নাদিম মজিদ দুই মাস আগে বইটির ধারণা নিয়ে গেলে তা শুনেই বইটি প্রকাশের সিদ্ধান্ত নেন তিনি।

বিজ্ঞাপন

অচিন্ত্য বলেন, মনে হলো, এ রকম একটি কাজ বাংলাদেশের বইয়ের ধারণাকে পাল্টে দেবে। তাই প্রস্তাব পেয়ে আমরা বই প্রকাশ করতে সম্মত হয়েছি।

‘ছবি কথা বলে এমন একটি বই প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত,’ বলেন তিনি।

নাদিম মজিদ দীর্ঘদিন ধরে জাতীয় দৈনিকে ফিচার লিখে আসছেন, তার প্রথম বই “মহাজীবন এক্সপ্রেস” তরুণ ফিচার লেখকদের জন্য ভীষণ কার্যকরী ছিলো। তিনি বলেন, “সোশ্যাল মিডিয়া আমাদের প্রত্যেকের জন্যই গুরুত্বপূর্ণ। অধিকাংশ ব্যক্তিই এখন সোস্যাল মিডিয়া ব্যবহার করেন। যদিও বেশিরভাগ লোক জানেন না, কিভাবে একটি ফেসবুক পেইজ খুলতে হয়। জানেন না, কিভাবে মেইল লিখতে হয় বা মেইল অ্যাকাউন্ট খুলতে হয়। এ কারণেই এটি সোস্যাল মিডিয়া ব্যবহারকারী এমন প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ একটি বই।
বাংলাপাজলের পক্ষ থেকে বইটির পাঠকদের জন্য Social Mediay Branding নামে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করা হয়েছে। এ অ্যাপ ব্যবহার করে ইন্টারনেট ছাড়াই ভিডিও দেখা যাচ্ছে। ভিডিওগুলোতে বইয়ের বিভিন্ন বিষয় নিয়ে হাতেকলমে দেখিয়ে দেয়া হয়েছে। বইটির প্রচ্ছদ এঁকেছেন দেলোয়ার রিপন। ৬৪ পৃষ্ঠার এ বইয়ের মূল্য রাখা হয়েছে ২৬৫ টাকা। মেলায় ‘দেশ’-এর ৪৫২-৫৩ নং স্টল থেকে ২৫% কমিশনে বইটি পাওয়া যাচ্ছে।

বইয়ের নিয়ে ইউটিউবে ভিডিও দেখার লিংক:  https://www.youtube.com/watch?v=DVgxQ4lMitM

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর