Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেলায় রেজাউল কারীমের ‘খুচরো পয়সার গরিমা’


২০ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:২১

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হল কবি ও ছড়াকার রেজাউল কারীমের কাব্যগ্রন্থ ‘খুচরো পয়সার গরিমা’। এটি কবির দ্বিতীয় একক কাব্যগ্রন্থ।

রেজাউল কারীমের কবিতায় বিম্বিত হয়েছে প্রেম-নিসর্গের সুন্দর চমৎকারিত্ব, জীবন অভিজ্ঞতার এক স্বাতন্ত্র্য উপলদ্ধি। তিনি বাতাসের ফাঁদে এঁকেছেন প্রিয়তমার অসম্ভব রূপবিভা, তুলে ধরেছেন রাষ্ট্র ও সমাজের জটিলতা ও অস্থরিতা।

তাঁর কবিতায় নানা আঙ্গিকে ফুটে উঠেছে অবলোকিত মানুষের সংযত-অসংযত আবেগ-চিন্তা অনুভবের পুঙ্খানুপঙ্খ চিত্রকল্প উপমা রূপক প্রতীক। শব্দের তীব্র ডানায় কখনো বাজিয়েছেন ছন্দ ও সিম্ফনির গূঢ় মিথষ্ক্রিয়া। সোজাসাপ্টা বাক্যের ঘনিষ্ঠতায় কবিতায় যুক্ত করেছে আনন্দ-নৃত্যের মায়াবী আয়োজন। সম্ভব-অসমম্ভব, বেদনা উল্লাস-উৎকণ্ঠা, দারিদ্র্য-বৈভব হিংস্রতা ভালবাসা বহুমাত্রিক দৃষ্টিকোণে উন্মোচিত হয়েছে কবির কবিতায়।

রেজাউল কারীম সাংবাদিকতা পেশায় রয়েছেন। বর্তমানে তিনি ইংরেজি দৈনিক দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেসে আছেন। এর আগে ইত্তেফাকসহ দেশের বিভিন্ন পত্রিকায় কাজ করেছেন।

‘খুচরো পয়সার গরিমা’ বেহুলাবাংলা প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে। বইটি উৎসর্গ করা হয়েছে লেখকের বাবা বাহার উদ্দীন মাস্টারকে। পাওয়া যাবে বেহুলাবাংলা (স্টল নং-১৭৩-১৭৪)।

এর আগের বছর ‘ধ্যানমগ্ন ওম’ নামে কবির প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হয়।

[ সারাবাংলা ]

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর