Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেলায় আসছে জয়দীপ দের ৪টি বই


২ মার্চ ২০২১ ১৬:২৭

২০২১-এর বইমেলায় লেখক, গবেষক ও ঔপন্যাসিক জয়দীপ দের ৪টি নতুন বই আসছে। বইগুলো হচ্ছে- একাত্তরের কার্টুন, রেলকে ঘিরে, বঙ্গবন্ধুর কলকাতা জয় ও বড়ভাই লকডাউন। উল্লেখ্য, প্রতিবছর ফেব্রুয়ারি মাসজুড়ে চলে বইমেলা। তবে এ বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ২০২১ সালে অমর একুশে গ্রন্থমেলা ১৮ মার্চ থেকে শুরু হচ্ছে।

একাত্তরের কার্টুন
১৯৭১ সালে কলকাতার তৎকালীন জনপ্রিয় পত্রিকা দৈনিক যুগান্তর-এ বাংলাদেশের মুক্তিসংগ্রামের সংবাদের পাশাপাশি কার্টুন প্রকাশ করা হতো। এ কার্টুনগুলো কেবল রঙ্গরসের আধার ছিল না, বাংলাদেশ সম্পর্কে পশ্চিমবঙ্গবাসীর দৃষ্টিভঙ্গির প্রতিচ্ছবি ছিল। কার্টুনগুলো মুক্তিযুদ্ধের এক অনন্য দলিল। এসবের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঘটনাপ্রবাহের ধারাবাহিক বিবরণ পাওয়া যায়। সঙ্গে মেলে রসিক মনের তীক্ষ্ণ পর্যবেক্ষণ। এতে মুক্তিযুদ্ধের অনেক অজানা বিষয় উঠে এসেছে। অর্ধশতাব্দী পর সেই কার্টুনগুলোকে আবার আলোর মুখ দেখিয়েছেন লেখক জয়দীপ দে। প্রথম কার্টুনগুলো গ্রন্থগত হলো। সারা পৃথিবীর মানুষের কাছে এই কার্টুনগুলোর মাধ্যমে বাংলাদেশের মুক্তি সংগ্রামের উজ্জ্বল অধ্যায়টি তুলে ধরার জন্য তা ইংরেজিতে অনুবাদ করেছেন রায়হানুল হারুন। বইটির প্রচ্ছদ শিল্পী তৌফিকুর রহমান। মূল্য ৩০০ টাকা। প্রকাশ করেছে জলধি।

রেলকে ঘিরে
রেলকে ঘিরে সাধারণ সব প্রশ্ন ও কৌতূহলকে কেন্দ্র করে এ বইটি লেখা। জটিলতায় না গিয়ে অল্প কথায় জনমানুষের বোধগম্য করে লেখা হয়েছে সে সবের উত্তর। রেলওয়ে শুধু একটা পরিবহন সেবাদানকারী প্রতিষ্ঠান নয়। রেলওয়ের সঙ্গে এ অঞ্চলের আধুনিক সভ্যতার বিকাশ জড়িয়ে আছে। রেলকে ঘিরে গত দেড়শ বছরের অধিক সময় যে সংস্কৃতি ও সভ্যতার বিকাশ হয়েছে তার কিছু আলোকচ্ছটা এখানে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

ট্রেনকে যারা কেবল একটা লোহা-লক্কড়ের যন্ত্র ভাবেন না, রেলকে ঘিরে যাদের আবেগ কাজ করে, তাদের জন্য এটি সংগ্রহ করে রাখার মতো বই।
বইটির প্রধান স্বকীয়তা এটি বাংলাদেশের রেলওয়ের কমবেশি সকল বিষয়ের উপর আলোকপাত করা হয়েছে। রেল ব্যবস্থার উপর বইটির প্রচ্ছদ করেছেন তৌফিকুর রহমান। মূল্য ৫৫০ টাকা। প্রকাশ করেছে হাওলাদার প্রকাশনী।

বঙ্গবন্ধুর কলকাতা জয়
যে শেখ মুজিব ১৯৪৭ সালে মুসলিম লীগের একজন সাধারণ সদস্য হিসেবে কলকাতা ছাড়লেন, দুই যুগ পর তিনি কলকাতার মানুষের কাছে কিভাবে ‘বঙ্গভাষীর নেতা’ হিসেবে জনপ্রিয় হয়ে উঠলেন, হয়ে উঠলেন বঙ্গবন্ধু, তা জানবার প্রয়াস থেকে এই গ্রন্থটি লেখা। একসময় কলকাতার জনপ্রিয়তম পত্রিকা ‘যুগান্তরে’র বাংলাদেশের মুক্তিসংগ্রাম চলাকালীন সংখ্যাগুলো ঘেঁটে সেই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা চলেছে এ গ্রন্থে। পাশাপাশি তৎকালে কলকাতাবাসী কিভাবে বঙ্গবন্ধুকে গ্রহণ করেছিলেন সে সম্পর্কে জানতে বিভিন্ন পত্র-পত্রিকা ও গ্রন্থের সাহায্য নেওয়া হয়েছে। এখানে পূর্বে গ্রন্থিত হয়নি এমন অনেক লেখা ও সাহিত্যকর্ম আছে। বঙ্গবন্ধুর উপর গবেষণার জন্য এ গ্রন্থটি সহায়ক হবে। বঙ্গবন্ধুর জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্ব নিয়ে লেখা গবেষণাধর্মী বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। মূল্য ৬০০ টাকা। প্রকাশ করেছে কবি প্রকাশনী।

বড়ভাই লকডাউন
বইটি সম্পর্কে লেখক বলেন, ‘চারদিকে লকডাউন। দরজা খুলে বাইরে পা রাখতে পর্যন্ত ভয়। দমবন্ধ করা পরিস্থিতি। চারদিকে সব হতাশার সংবাদ। মৃত্যু যেন শীতল নিঃশ্বাস ফেলছে কাঁধে। মাথা খারাপ হয়ে যাওয়ার অবস্থা। তখন ভাবলাম, এতো চাপ নিয়ে কি হবে? কপালে খারাপি থাকলে হবে। যতক্ষণ বেঁচে আছি হাসি-ঠাট্টা করে যাই। অন্যকেও যুক্ত করি। ফেসবুক ছাড়া ত আর উপায় নেই। প্রতিদিন ছোট ছোট স্ট্যাটাস লিখি। বিদ্রোহী কবির মতো বলে উঠি—গাহি তাহাদেরি গান, বিশ্বের সাথে জীবনের পথে যারা আজি আগুয়ান।

এ বইটির প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন। মূল্য ২০০ টাকা। প্রকাশ করেছে কিংবদন্তী প্রকাশনী।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর