Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শান্তিনিকেতনে বাংলাদেশি শিল্পীদের শিল্পকর্ম উৎসব শুরু

ফিচার ডেস্ক
৯ জানুয়ারি ২০২৩ ২১:৫৫

বাংলাদেশ দূতাবাসের ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াসের সঙ্গে দুই বাংলার শিল্পীরা। ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ভারতসহ ১২ দেশের চিত্রশিল্পীদের শিল্পকর্ম নিয়ে ‘গ্লোবাল ফ্রেন্ডশিপ আর্ট ফেস্টিভ্যাল ইন্ডিয়া ২০২৩’ শুরু হয়েছে। বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের আয়োজনে ৫ দিনব্যাপী শিল্পকর্ম উৎসবে ১২ দেশের ৬৫ জন শিল্পীর ১০৪টি চিত্রকর্ম ও ১২টি ভাস্কর্য স্থান পেয়েছে। যার মধ্যে যুক্তরাষ্ট্র, জার্মানি, চীন, ফ্রান্স, গ্রিস, জাপান, থাইল্যান্ড, লাটভিয়া, নাইজেরিয়া ও মন্টেনেগোর শিল্পীদের চিত্রকর্ম রয়েছে।

সোমবার (৯ জানুয়ারি) সকালে কলাভবনের ‘নন্দন চিত্রশালা’য় মঙ্গল প্রদ্বীপ জ্বালিয়ে শিল্পকর্ম উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কলকাতায় নিযুক্ত বাংলাদেশি দূতাবাসের ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াস। দুই বাংলার শিল্পী, বিশ্বভারতীর শিক্ষার্থী ও শিল্পানুরাগী দর্শকদের উপস্থিতিতে বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের সভাপতি শিল্পী সাইফুল ইসলামের সভাপতিত্বে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কলাভবনের প্রাক্তন অধ্যক্ষ স্বনামধন্য শিল্পী ড. ঝংকার নার্জারী, বাংলাদেশের স্বনামধন্য শিল্পী কে এম এ কাইয়ুম, শিল্পী নাসিমা মাসুদ রুবি। অনুষ্ঠানে দুই বাংলার শিল্পীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার।

প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, ‘এই উৎসব শিল্প, সংস্কৃতি এবং সৃজনশীলতার মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান বন্ধুত্বের বন্ধনকে জোরদার করার একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। পাশাপাশি বিশ্বজুড়ে ধারণা, মন এবং জনগণকে একত্রিত করতে পারে।’

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের জনগণের অদম্য, শান্তিপূর্ণ ও অসাম্প্রদায়িক চেতনার চিত্র তুলে ওঠে এসেছে এ আয়োজনে। পাশাপাশি এই উৎসব বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুকরণীয় নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলিতে শিল্প ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের ব্যাপক অগ্রগতির বার্তা ছড়িয়ে দিতে সাহায্য করবে।’

অংশগ্রহণকারী মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের শিল্পী মোহাম্মদ রফিক, শামিমা আক্তার, ড. জেসমিস আকতার, মোজাহিদুল ইসলাম, অনিন্দ্য এবং ভারতীয় শিল্পী সন্দ্বীপ ভট্টাচার্য, সোমা মাঝি, অর্পিতা কর, সন্তু সরকার, জয়িতা সাহা, জয়দ্বীপ ভট্টাচার্য, জয়া বরো, সুশোভন অধিকারী, দিপিকা সাহা, তন্দ্রা ভদ্র, মনিকা দেবী, অনিতা ভট্টাচার্য, স্বপন পাল ও অদিতি চক্রবর্তী প্রমুখ। এই প্রদর্শনী আগামী ১৩ জানুয়ারি (শুক্রবার) পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সকল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

সারাবাংলা/আরডি/এএসজি

বাংলাদেশ আর্টিস্ট গ্রুপ শান্তিনিকেতনের বিশ্বভারতীতে বাংলাদেশি শিল্পীদের শিল্পকর্ম উৎসব সংস্কৃতি-চিত্রকলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর