Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইমেলায় কবি আতিয়া চৌধুরীর কাব্যগ্রন্থ ‘ঈশ্বরের সূর্য আমার হয়নি’

সাহিত্য ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪৬

অমর একুশে বইমেলা ২০২৩-এ প্রকাশিত হয়েছে কবি আতিয়া চৌধুরীর প্রথম কাব্যগ্রন্থ ‘ঈশ্বরের সূর্য আমার হয়নি’। দিলওয়ার চৌধুরীর গ্রন্থনা ও তত্ত্বাবধানে বইটির প্রচ্ছদ করেছেন সুভাষ চৌধুরী এবং অলঙ্করণে সুমেলী নূরেন। কবিতাকথা প্রকাশনী থেকে প্রকাশিত এই বইটির পরিবেশনায় জাগতিক প্রকাশন। বইটি পাওয়া যাচ্ছে ঢাকা বইমেলায় জাগতিকের ৭২ নম্বর (সোহরাওয়ার্দী উদ্যান) স্টল এবং চট্টগ্রাম বইমেলায় তৃতীয় চোখের ৩৬ ও ৩৭ নম্বর স্টলে।

‘ঈশ্বরের সূর্য আমার হয়নি’ কবি আতিয়া চৌধুরীর প্রথম কাব্যগ্রন্থ হলেও গ্রন্থের প্রতিটি কবিতায় রয়েছে শব্দ ও ছন্দের অনন্য দ্যোতনা, আর ভাবের অতুল গভীরতা। তার কবিতায় একদিকে যেমন শোনা যায় যুগযন্ত্রণার সর্পিল বয়ান তেমনি শোনা যায় নারীর অনিবার্য অস্তিত্ব ও মহত্ত্বের ঋজু উচ্চারণ –
‘নারী বলেই অসীম শক্তি ধরি আমার ভেতর
আমি বেড়াই বয়ে সভ্যতার স্রোত।’

অধিকারের প্রশ্নে ব্রহ্মাণ্ড অধিপতিকেও অনুযোগের শেকলে বাঁধতে কুণ্ঠাহীন, উচ্চস্বর –
‘এখানেই ছিলাম আমি- অনাদিকাল,
ঈশ্বরের এই বাগানে
ঝরা ফুল-পদপিষ্ট, হত।
ঈশ্বরের দেওয়া সূর্যালোকে আমি কখনো ছিলাম না।’

‘ঈশ্বরের সূর্য আমার হয়নি’ গ্রন্থের কবিতায় সমাজ ভাবনা, কবি তথা মানুষের আনন্দ-বেদনার স্রোত বহমান। সর্বোতভাবে আত্মচেতন ও মানবিক বোধের ধ্বনি, কখনো কখনো নির্মলতার আকাঙ্ক্ষায় দ্রোহীকণ্ঠও প্রতিধ্বনিত হয়। বইয়ে স্থান পেয়েছে কবির ৪৯টি কবিতা। বইটির মুদ্রিত দাম ১৮০ টাকা।

স্বাধীনতা উত্তর বাংলাদেশের চট্টগ্রামে জন্ম নেওয়া কবি আতিয়া চৌধুরীর বেড়ে ওঠা চট্টগ্রাম বন্দরের কলোনিতে। শৈশব থেকেই শিশু-কিশোর সংগঠন ‘খেলাঘর’র সাথে যুক্ত ছিলেন তিনি। চট্টগ্রাম বন্দর বালিকা বিদ্যালয়ে পড়াকালীন সময়ে স্কুলের বিশাল লাইব্রেরি তাকে বইয়ের জগতে নিয়ে যায়, সেখানেই পড়তে পড়তে লেখালেখির চর্চা শুরু। বর্তমানে তিনি বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন মহিলা বিষয়ক অধিদপ্তরের বান্দরবান পার্বত্য জেলা কার্যালয়ের উপপরিচালক হিসেবে দায়িত্বরত আছেন।

সারাবাংলা/এএসজি

অমর একুশে বইমেলা ২০২৩ আতিয়া চৌধুরীর কাব্যগ্রন্থ ‘ঈশ্বরের সূর্য আমার হয়নি’ বইমেলা ২০২৩ বইমেলায় কবি আতিয়া চৌধুরীর কাব্যগ্রন্থ ‘ঈশ্বরের সূর্য আমার হয়নি’


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর